Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পাঁচ বিয়ে!

marriage-imageবিয়ের মতো সামাজিক অনুষ্ঠানেও অনেক মানুষ বহু অর্থ খরচ করে। এর কোনো কোনোটি শত কোটিরও বেশি টাকা খরচ হয়েছে। এ লেখায় থাকছে তেমন কয়েকটি বিয়ের খবর। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

১। শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাক্তোউম- প্রিন্সেস সালামা
এ যুগলের বিয়ের খরচ ছিল ১৩৭ মিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিয়ের অনুষ্ঠান ছিল সেটি। ১৯৭৯ সালে হয় সে বিয়ের অনুষ্ঠান। দুবাইয়ের শাসকের বিয়ে উপলক্ষে পাঁচ দিনের ছুটি দেওয়া হয় তখন। সে সপ্তাহে ঘোড়ায় চড়ে আমিরাতের প্রায় প্রত্যেক শহর সফর করেন শেখ।

chardike-ad

২। ভানিশা মিত্তাল- অমিত ভাটিয়া
ভারতের দ্বিতীয় ধনী ব্যক্তির কন্যা ভানিশা। অন্যদিকে অমিত একজন ব্যাংকার। ২০০৪ সালে এ বিয়ের অনুষ্ঠান হয়। এতে প্যারিসের ভার্সেই প্যালেসে এক হাজার ভিআইপি অতিথি আমন্ত্রিত ছিলেন। তাদের মধ্যে ছিলেন বহু তারকা ও রাজনীতিবিদ। বিয়ের খরচ ছিল ৫৫ মিলিয়ন ডলার বা ২৫৩ কোটি ভারতীয় রুপি।

৩। বিক্রম চাটওয়াল- প্রিয়া সাচদেব
নিউ ইয়র্কভিত্তিক হোটেল ব্যবসায়ী স্যান্ট সিং চাটওয়ালের পুত্র বিক্রম চাটওয়াল ও প্রিয়া সাচদেবের মধ্যে ব্যয়বহুল বিয়ে হয় ২০০৬ সালে। এটি ইতিহাসের অন্যতম ব্যয়বহুল বিয়ে হিসেবে স্বীকৃত। বিল ক্লিনটন ও নওমি ক্যাম্পবেল ছিলেন বিয়েল অতিথির তালিকায়। ভারতের তিনটি শহরে ১০ দিন ধরে বিয়ের অনুষ্ঠান হয়। এতে স্থানীয় অতিথি ছাড়াও ২৬টি দেশ থেকে ৬০০ অতিথি আসেন। তাদের জন্য আলাদা জেট বিমানের ব্যবস্থা করা হয়।

৪। এলিজাবেথ হার্লে- অরুন নায়ার
অভিনেত্রী ও মডেল এলিজাবেথ হার্লের সঙ্গে ভারতীয় টেক্সটাইল ব্যবসায়ী অরুন নায়ারের বিয়ে হয় দুই পর্যায়ে। এর একটি ছিল ইংলিশ স্টাইলে ও অন্যটি ছিল ভারতীয় স্টাইলে। সব মিলিয়ে এ দম্পতির বিয়েতে প্রায় আড়াই মিলিয়ন ডলার ব্যয় হয়।

৫। সুব্রত রায়ের দুই ছেলে
২০০৪ সালে ভারতের লখনৌতে সুব্রত রায়ের দুই ছেলের বিয়ের অনুষ্ঠান হয় একত্রে। এতে ৫৫২ কোটি ভারতীয় রুপি ব্যয় হয়। বিয়ের অনুষ্ঠানে ছিলেন অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রায়, অনিল আম্বানীসহ বহু হাই প্রোফাইল ব্যক্তি।