Search
Close this search box.
Search
Close this search box.

পৃথিবীর ভয়ংকর কয়েকটি রাস্তা!

the_atlantic_ocean_roadদ্য আটলান্টিক ওশান রোড
নরওয়ের সাগর পাড়ের বেশ কয়েকটি দ্বীপকে জড়িয়ে নিয়ে সাড়ে আট কিলোমিটারের যে সেতুটি রয়েছে সেটিই আটলান্টিক ওশান রোড নামে পরিচিত। মোট আটটি সেতু নিয়ে তৈরি হয়েছে এই ভয়ংকর সেতুটি। বিংশ শতাব্দীর শুরুর দিকে এই রুটে রেল লাইন তৈরির প্রস্তাব করা হলেও পরবর্তীতে উত্তাল সাগরের কথা বিবেচনা করে সেই পরিকল্পনা বাদ দেয়া হয়।

এরপর ১৯৮৩ সালের ১ আগস্ট প্রস্তাবিত আটলান্টিক ওশান রোড নির্মাণের কাজ শুরু হয়। নির্মাণে ব্যয় হয় ১২২ মিলিয়ন নরওয়েজিয়ান ক্রোন। রাস্তাটি তৈরি হতে সময় লাগে প্রায় ৬ বছর। ১৯৮৯ সালের ৭ জুলাই জনসাধারণের চলার জন্য রাস্তাটি খুলে দেয়া হয়। নির্মাণের সময়েই এটি কমপক্ষে ১২টি সামুদ্রিক ঝড়ের আঘাত সহ্য করে। বর্তমানে এই আটলান্টিক ওশান রোড পৃথিবীর অন্যতম ভয়ঙ্কর রোড। সাগর একটু উত্তাল হলেই এই রোডে চলাচল ঝুকিপূর্ণ হয়ে দাঁড়ায়। আর ঝড়ের সময় হয়ে দাঁড়ায় মরণফাঁদ।

chardike-ad

north_yungas_roadনর্থ ইয়ুঙ্গাস রোড
বলভিয়ার নর্থ ইয়ুঙ্গাস রাস্তাটি ‘রোড অব ফেইট’ অথবা ‘ডেথ রোড’ নামেও পরিচিত। প্রায় ৬৯ কিলোমিটার লম্বা এই রাস্তাটি সংযোগ স্থাপন করেছে বলিভিয়ার লা পাজ থেকে একেবারে করইকো পর্যন্ত। সারা বিশ্বের মধ্যে এই রাস্তাটি অন্যতম বিপজ্জনক রাস্তা হিসেবেই পরিচিতি পেয়েছে। ১৯৯৫ সালে আন্তঃ-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক এটিকে ‘ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস রোড’ হিসেবে স্বীকৃতি দেয়। ২০০৬ সালে পরিচালিত এক পরিসংখ্যানে দেখা যায়, এই রাস্তায় প্রতিবছর ২০০ থেকে ৩০০ পর্যটক মারা যান।

vitim_reaver_crossingভিতিম রিভার ক্রসিং
রাশিয়ার সাইবেরিয়ায় অবস্থিত ভিতিম নদী মূলত লেনা নদীর একটি শাখা নদী। ১৯৭৮ কিলোমিটার দীর্ঘ এই নদীটির ওপর রয়েছে ‘ভিতিম রিভার ক্রসিং’ নামে একটি পুরনো রেল ব্রিজ, যেটি পৃথিবীর অন্যতম ভয়ংকর ব্রিজগুলোর একটি। এমনিতেই ঝুকিপূর্ণ এই ব্রিজটি শীতকালে আরও ভয়ংকর হয়ে ওঠে। পুরনো এই রেল ব্রিজটি লম্বায় মাত্র ১৮৭০ ফুট। যার মধ্যে মাত্র ৫০ ফুট পানির ওপরে থাকে। খুবই সরু এই রেল ব্রিজটি দিয়ে একবারে মাত্র একটি গাড়িই চলাচল করতে পারে। আর বছরের বেশিরভাগ সময়ই এই রোডটি বরফে আচ্ছাদিত থাকে। তখন এই ব্রিজ পারও হওয়া আরও দুঃসাহসিক ব্যাপার হয়ে দাঁড়ায়। একদম পাকা ড্রাইভারেরও এই ব্রীজটি পার হতে পাক্কা তিন মিনিট লেগে যায়।

the_himalayan_roadদ্য হিমালয় রোড
নেপালের হিমালয় পর্বতমালায় আরোহন করা যেমন ঝুকিপূর্ন, তেমনিভাবে এই পর্বতমালার আশেপাশের রাস্তাও খুবই ভয়ংকর ও বিপজ্জনক। দ্য হিমালয় রোড তেমনই একটি ঝুকিপূর্ণ রাস্তা। বিশেষ করে শীতকালে এই রাস্তা তুষার আর পানিতে একেবারে পিচ্ছিল হয়ে ওঠে। পথচলায় সাবধান না থাকলে পা পিছলে পড়তে হবে হাজার হাজার ফুট নিচে।