cosmetics-ad

ব্রডের বিশ্বরেকর্ড!

Broad
নটিংহ্যামে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারেই নেই অস্ট্রেলিয়ার ৭ উইকেট। আর এই সাত উইকেটের ৫টিই পকেটস্থ করে বিশ্বরেকর্ড গড়েছেন ইংল্যান্ডের ব্রড।

টেস্ট ইতিহাসে ১৯ বলে ৫ উইকেট তুলে নেওয়ার রেকর্ড যে আছে মাত্র একজন ক্রিকেটারের। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়ে ব্রড ভাগ বসিয়েছেন সেই অনন্য রেকর্ডে।

ব্রড যার রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি হচ্ছেন একজন অস্ট্রেলীয়। আর্নি টোশাক তার নাম। অস্ট্রেলিয়ার এই বাম হাতি পেসার ১৯৪৭ সালে ব্রিসবেনে ভারতের বিপক্ষে মাত্র ১৯ বলে ৫ উইকেট তুলে নিয়েছিলেন। গত ৬৫ বছর ধরেই এই টোশাক টেস্ট ক্রিকেটে দ্রুততম সময়ে ৫ উইকেট তুলে নেওয়া বোলার হিসেবে নিজের একক অস্তিত্ব টিকিয়ে রেখেছিলেন। আজ তার দেশের বিপক্ষেই ১৯ বলে ৫ উইকেট তুলে নিয়ে ব্রড বসলেন তার পাশে।

আর্নি টোশাক অবশ্য রান খরচের দিক দিয়ে পেছনেই ফেলেছেন ব্রডকে। ৬৫ বছর আগে টোশাক যখন ১৯ বলের ব্যবধানে ৫ ভারতীয় ব্যাটসম্যানকে সাজঘরের পথ ধরিয়েছিলেন, তখন তার রান খরচের খাতায় লেখা হয়েছিল মাত্র ২। ব্রড অবশ্য সমান সংখ্যক বলে ৫ উইকেট তুলে নিতে খরচ করেছেন ৬ রান।

২০১১ সালে শেন ওয়াটসন কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়েছিলেন ২১ বলের ব্যবধানে।

ট্রেন্ট ব্রিজের এই টেস্ট জিতলেই অস্টেলিয়ার কাছ থেকে অ্যাশেজ পুনরুদ্ধার করবে ইংল্যান্ড।  ৫ ম্যাচের এই সিরিজে ২-১ এ এগিয়ে আছে ইংল্যান্ড।