Search
Close this search box.
Search
Close this search box.

ব্রডের বিশ্বরেকর্ড!

Broadনটিংহ্যামে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ১০ ওভারেই নেই অস্ট্রেলিয়ার ৭ উইকেট। আর এই সাত উইকেটের ৫টিই পকেটস্থ করে বিশ্বরেকর্ড গড়েছেন ইংল্যান্ডের ব্রড।

টেস্ট ইতিহাসে ১৯ বলে ৫ উইকেট তুলে নেওয়ার রেকর্ড যে আছে মাত্র একজন ক্রিকেটারের। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়ে ব্রড ভাগ বসিয়েছেন সেই অনন্য রেকর্ডে।

chardike-ad

ব্রড যার রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি হচ্ছেন একজন অস্ট্রেলীয়। আর্নি টোশাক তার নাম। অস্ট্রেলিয়ার এই বাম হাতি পেসার ১৯৪৭ সালে ব্রিসবেনে ভারতের বিপক্ষে মাত্র ১৯ বলে ৫ উইকেট তুলে নিয়েছিলেন। গত ৬৫ বছর ধরেই এই টোশাক টেস্ট ক্রিকেটে দ্রুততম সময়ে ৫ উইকেট তুলে নেওয়া বোলার হিসেবে নিজের একক অস্তিত্ব টিকিয়ে রেখেছিলেন। আজ তার দেশের বিপক্ষেই ১৯ বলে ৫ উইকেট তুলে নিয়ে ব্রড বসলেন তার পাশে।

আর্নি টোশাক অবশ্য রান খরচের দিক দিয়ে পেছনেই ফেলেছেন ব্রডকে। ৬৫ বছর আগে টোশাক যখন ১৯ বলের ব্যবধানে ৫ ভারতীয় ব্যাটসম্যানকে সাজঘরের পথ ধরিয়েছিলেন, তখন তার রান খরচের খাতায় লেখা হয়েছিল মাত্র ২। ব্রড অবশ্য সমান সংখ্যক বলে ৫ উইকেট তুলে নিতে খরচ করেছেন ৬ রান।

২০১১ সালে শেন ওয়াটসন কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়েছিলেন ২১ বলের ব্যবধানে।

ট্রেন্ট ব্রিজের এই টেস্ট জিতলেই অস্টেলিয়ার কাছ থেকে অ্যাশেজ পুনরুদ্ধার করবে ইংল্যান্ড।  ৫ ম্যাচের এই সিরিজে ২-১ এ এগিয়ে আছে ইংল্যান্ড।