Search
Close this search box.
Search
Close this search box.

আইসক্রিমের নাম ‘যুদ্ধপরাধী’

war-criminal-iceনানা আয়োজনে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ৭০ বছর উদযাপন করতে যাচ্ছে চীন। প্রতিবছর এটি নিয়ে ব্যতিক্রমী কাণ্ড ঘটিয়ে থাকে দেশটির কর্পোরেট প্রতিষ্ঠানগুলো। এবারো তার ব্যতিক্রম  হলো না। যুদ্ধের ৭০ বছর পেরোনো উপলক্ষে দেশটির একটি আইসক্রিম কোম্পানি বানিয়েছে ‘যুদ্ধাপরাধী’ নামের আইসক্রিম।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী গেন হিদেকি তোজোর মুখের আদলে বানানো হয়েছে এই আইসক্রিমটি। কারণ চীনারা এই ব্যক্তিকেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাটেরগুরু ভাবে। তিনিই তৎকালীন জাপনের প্রধানমন্ত্রী ছিলেন।

chardike-ad

সাংহাই ভিত্তিক এই আইসক্রিম তৈরিকারক প্রতিষ্ঠানটি দাবী করছে, মূলত জাপানের বিরুদ্ধে চীনের যুদ্ধকালিন সে সময়টার প্রতি শ্রদ্ধা জানাতেই এমন আয়োজন করেছি। তাই এটির নাম দিয়েছি ওয়ার ক্রিমিনাল আইসক্রিম’ আপাতত প্রতিদিন দশ হাজার চীনা নাগরিককে এই আইসক্রিম খাওয়ানোর লক্ষ।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ বাধানোর প্রধান হোতা ছিলো জাপান। ১৯৪১ থেকে ১৯৪৪ পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়ত্বে ছিলেন গেন হিদেকি তোজো। যাকে ১৯৪৮ সালে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত করে সালে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যদণ্ড কার্যকর করা হয়।

তবে বিষয়টি নিয়ে আইসক্রিম বানিয়ে বিপণন করার পক্ষপাতি নয় চীনের অধিকাংশ নাগরিক। অনেকে এটিকে হাস্যকর বিষয় ভেবে নিলেও বেশির ভাগ চীনারা বিষয়টিকে আইসক্রিম কোম্পানির বিকৃত রুচির প্রকাশ বলে মনে করছেন।

চীনের বেশ কটি সংস্থা দাবী তুলেছে, তোজোর মুখের আদলে যে আইসক্রিমটি বানানোর কথা বলা হচ্ছে সেটি দেখতে আসলে তুজোর মুখের আদলে নয় মহাত্মা গান্ধীর মুখের আদলের মত দেখাচ্ছে।