Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশিকে বিয়ে করলেই চাকরিচ্যুত

parlamentপূর্বানুমতি ছাড়া বিদেশি নাগরিককে বিয়ে করলে চাকরিচ্যুত করার বিধান রেখে বুধবার প্রজাতন্ত্রের কর্মচারীদের বিদেশি নাগরিকদের সঙ্গে বিবাহসংক্রান্ত বিল সংসদে উত্থাপিত হয়েছে।

বিলটি উত্থাপন করেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

chardike-ad

বিলটি পাস হলে এই আইনটি গণকর্মচারী (বিদেশি নাগরিকের সঙ্গে বিবাহ) আইন, ২০১৫ নামে অবহিত হবে।

আইনে বলা হয়েছে, অন্য আইনে যাই থাকুক না কেন, কোনো গণকর্মচারী পূর্বানুমতি ছাড়া বিদেশি নাগরিককে বিয়ে করলে তাকে বিধি লঙ্ঘনের অভিযোগে চাকরিচ্যুত করা যাবে। পূর্বানুমতি ছাড়া কোনো গণকর্মচারী বিদেশি নাগরিককে বিয়ে করতে বা বিয়ে করার আশ্বাস দিতে পারবে না। প্রজাতন্ত্রের কর্মচারীদের বিয়ে করার বা এ বিষয়ে কাউকে প্রতিশ্রুতি দেওয়ার আগে রাষ্ট্রপতি বরাবরে অনুমতি চেয়ে আবেদন করতে হবে। অনুপতি পাওয়ার পরই কেবল বিয়ে করা যাবে।

বিলের উদ্দেশ্যসংবলিত বিবৃতিতে বলা হয়েছে, দি পাবলিক সার্ভেন্টস (ম্যারিজ উইথ ফরেইন ন্যাশনালস) অর্ডিন্যান্স ১৯৭৬ সালের ১০ জুলাই জারি হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত কতিপয় অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) অধ্যাদেশ ২০১৩ দ্বারা কার্যকর রাখা হয়েছে। অধ্যাদেশসমূহ বাংলায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। সেই অনুযায়ী সংশ্লিষ্টদের মতামত গ্রহণপূর্বক গণকর্মচারী (বিদেশি নাগরিকের সঙ্গে বিবাহ) আইন, ২০১৫-এর বিল প্রণয়ন করা হয়।