Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ পাতিয়েছিল পাকিস্তান, দাবি মিয়াঁদাদের

bangladesh-pakistan১৯৯৯ বিশ্বকাপ বাংলাদেশের ক্রিকেটের জন্য স্মরণীয় হয়ে আছে। পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক এক জয় এ​ দেশের ক্রিকেটের ছবিটাই ভবিষ্যতের জন্য পাল্টে দিয়েছিল। ক্রিকেটের দ্রুত উত্থান, ২০০০ সালে টেস্ট অভিষেক—এসবের ভিত্তি হিসেবে কাজ করেছিল সেই জয়। যদিও নর্দাম্পটনের সেই জয়টি নিয়ে অনেকেই নানা সময়ে অনেক প্রশ্ন তুলেছেন। বিশেষ করে পাকিস্তানের অনেকে ম্যাচটি ‘স্বাভাবিক’ ছিল না বলে দাবি করে এসেছেন।

এত দিন পর এই দাবি তুললেন জাভেদ মিয়াঁদাদও। সবকিছু ঠিক থাকলে ১৯৯৯ বিশ্বকাপে মিয়াঁদাদেরই কোচ থাকার কথা ছিল। কিন্তু টুর্নামেন্টের ঠিক আগমুহূর্তে খেলোয়াড়েরা বিদ্রোহ করে বসে তাঁর বিরুদ্ধে। মিয়াঁদাদ দাবি করলেন, খেলোয়াড়দের দুর্নীতি আর অনিয়ম নিয়ে কথা বলার কারণেই এই বিদ্রোহ হয়েছিল। এ প্রসঙ্গে বলতে গিয়েই ১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশ ও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের খেলোয়াড়েরা ইচ্ছে ​করে হেরেছে বলে দাবি করেছেন তিনি।

chardike-ad

পাকিস্তানের পত্রিকা জংকে দেওয়া সাক্ষাৎ​কারে মিয়াঁদাদ দাবি করেছেন, সেই সময় পাকিস্তানের কিছু খেলোয়াড় ‘কুছ পরোয়া নেহি’ ভঙ্গিতে ঘুষ-দুর্নীতি ও অনৈতিক কাজে জড়িয়ে পড়েছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে একাধিকবার বিষয়টি জানিয়ে সতর্ক করেছিলেন বলে দাবি করে বলেছেন, ‘আমি তখনকার বোর্ড প্রধান খালিদ মাহমুদকে উদ্যোগ নিতে বলেছিলাম। না হলে পাকিস্তানের ক্রিকেটের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে সতর্কও করেছিলাম। আমার বিবেক আর সায় দেয়নি বলে ১৯৯৯ সালে কোচের পদ থেকে সরে গিয়েছিলাম।’

বিশ্বকাপের মাত্র কয়েক সপ্তাহ আগে পাকিস্তানের খেলোয়াড়েরা মিয়াঁদাদের অধীনে খেলবে না বলে বিদ্রোহ করে বসে। তাঁকে সরিয়ে মুশতাক মোহাম্মদকে কোচ করা হয়। মিয়াঁদাদের বিরুদ্ধে খেলোয়াড়দের অভিযোগ ছিল, এর কিছুদিন আগে শারজায় অনুষ্ঠিত এক টুর্নামেন্টে খেলোয়াড়েরা ম্যাচ পাতানোর সঙ্গে জড়িয়েছিলেন বলে কোচ ‘ভিত্তিহীন’ অভিযোগ এনেছিলেন। ড্রেসিংরুমে এ নিয়ে প্রায় হাতাহাতিও বেঁধে গিয়েছিল। দুজন সিনিয়র খেলোয়াড় তাঁর দিকে ব্যাট নিয়ে তেড়ে এসেছিলেন বলেই শোনা যায়।(প্রথম আলো)