cosmetics-ad

পুলিশ কোন কোন পরিস্হিতিতে গুলি করতে পারে?

police-shoot

অাইন বিশেষ পরিস্হিতিতে পুলিশ তথা অাইন শৃঙ্খলা বাহীনিকে গুলি করার অনুমিত প্রদান করেছে। তাও বিশেষ পদ্ধতি ও পরিস্হিতির প্রেক্ষাপটে।

অাইন অনুযায়ী যখন পুলিশ আগ্নেয়াস্ত্রের ব্যবহার করতে পারে:

## পুলিশ প্রবিধানের ১৫৩ ধারায় (পি আর বি ১৯৪৩) অনুযায়ী পুলিশ আগ্নেয়াস্ত্রের ব্যবহার করতে পারবে।

## পুলিশ প্রবিধান ১৫৩ (ক) (i) অনুযায়ী: পুলিশ ব্যক্তিগত আত্মরক্ষা বা সম্পত্তি রক্ষার অধিকার প্রয়োগ করার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে। (দণ্ডবিধি আইনের ৯৬-১০৬ ধারা)

## পুলিশ প্রবিধান ১৫৩ (ক) (ii) অনুযায়ী: পুলিশ বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে। (ফৌজদারি কার্যবিধির ১২৭-১২৮ ধারা)

## পুলিশ প্রবিধান ১৫৩ (ক) (iii) অনুযায়ী: কোন কোন পরিস্থিতিতে পুলিশ গ্রেফতার কার্যকর করার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে। (ফৌজদারি কার্যবিধির ৪৬ ধারা)

## পুলিশ প্রবিধান ১৫৩ (খ) অনুযায়ী: ব্যক্তিগত আত্মরক্ষার অধিকার প্রয়োগের জন্য পুলিশ আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে। এ অধিকার দণ্ডবিধি ১৮৬০ এর ৯৬-১০৬ ধারায় সুরক্ষিত আছে।

## প্রবিধান ১৫৩ (গ) অনুযায়ী: বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করতে উপায়ন্তর না দেখে জনতার উপর গুলি বর্ষণের আদেশ একজন ম্যাজিস্ট্রেট, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বা উচ্চ মর্যাদার কোন অফিসার দিতে পারবেন। ম্যাজিস্ট্রেট এবং থানার ওসি উপস্থিত না থাকলে পুলিশ দলের অধিনায়ক দাংগাকারিদের বা নাশকতাকারীদের উদ্দেশে অনেকবার সতর্কবাণী প্রদান করেও তারা ছত্রভঙ্গ না হলে পুলিশ গুলি বর্ষণ করতে পারবেন।

## প্রবিধান ১৫৩ (ঘ) বা ফৌজদারি কার্যবিধি ৪৬ ধারা অনুযায়ী কোন অপরাধী যদি গ্রেফতার এড়ানোর জন্য বল প্রয়োগ করে তাহলে পুলিশ গুলি বর্ষণসহ প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করতে পারবেন।

উপরোক্ত বিশ্লেষণ থেকে ব্যাপার টা স্বচ্ছ পুলিশের আগ্নেয়াস্ত্র ব্যবহার একান্তই রাষ্ট্রীয় নিরাপত্তা ও মারাত্মক পরিস্হিতিতে অাত্মরহক্ষার প্রয়োজনে অনুমোদিত। অথচ এই সহজ অাইনকে অপব্যাখ্যা দিয়ে অযথা হয়রানি কিংবা অধিকার অাদায় কে থামাতে আগ্নেয়াস্তের ব্যাবহার দেখা যায়, যা দু:খজনক।

মোহাম্মদ তরিক উল্যাহ, শিক্ষানবিশ অাইনজীবি (ঢাকা জজ কোর্ট)