cosmetics-ad

মহানবী (সা:) কে নিয়ে কটুক্তিকারী ওয়েবসাইট বন্ধে হাইকোর্টের রুল

Supreme Court of Bangladesh

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তিকারী ‘ধর্মকারী’ নামে একটি ওয়েবসাইট ও একটি ফেসবুক পেজ বন্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে আপত্তিকর কনটেন্ট থাকা ওই ওয়েবসাইট ও ফেসবুক পেইজ কেন বন্ধের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামি চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি গ্রহণ করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করেন। একই সঙ্গে আদালত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তিকারী একটি ফেসবুক পেজ ও ‘ধর্মকারী’ নামে একটি ওয়েবসাইট লিঙ্ক বন্ধে বিটিআরসিতে যে আবেদন করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, তথ্য সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিটিআরসির চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক ও পুলিশ সুপার, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও শাহজাহানপুর থানার ওসিকে বিবাদি করা হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন বঙ্গবন্ধু মহিলা আইনজীবী পরিষদের সুপ্রিম কোর্ট শাখার সম্পাদক সৈয়দা অ্যাডভোকেট সাবিনা আহমেদ মলি। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

এ বিষয়ে মোখলেসুর রহমান বলেন, আদালত রুল জারি করেছেন। একই সঙ্গে আবেদনকারীরা আপত্তিকর কনটেন্ট থাকা ইন্টারনেটের ওই দুটি পেইজ বন্ধের জন্য বিটিআরসিতে যে আবেদন দায়ের করেছে তা আগামী ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন।

আইনজীবী সাবিনা আহমেদ মলি সাংবাদিকদের জানান, সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুকের একটি পেজে এবং একটি ওয়েবসাইটে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে আপত্তিকর মন্তব্য রয়েছে। এ মন্তব্যগুলো নিয়ে আরিফুর রহমান রাজধানীর শাহজাহানপুর থানায় মামলা করতে গেলে তা গ্রহণ করা হয়ানি। থানায় মামলা করতে না পেরে আরিফুর রহমান গত বৃহস্পতিবার হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি করে মঙ্গলবার হাইকোর্ট ৩০ দিনের মধ্যে ফেইসবুকের ওই পেজ এবং ওই ওয়েবসাইটটি বন্ধ করতে বিটিআরসিতে যে আবেদন করা হয়েছে তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন।