cosmetics-ad

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের দল ঘোষণা

pakistan-rilanka

ইংল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজকে ঘিরে দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিনটি ভিন্ন ফরম্যাটের এই দলে সুযোগ মেলেছে নতুন পুরাতন অনেক খেলোয়াড়ের। তবে দল ঘোষনায় যে বিষয়টি সবচেয়ে বেশি লক্ষ্যনীয় সেটি হলো পাঁচ বছর পর পাক দলে ডাক পেয়েছেন এক সময়কার তারকা ব্যাটসম্যান ফাওয়াদ আলম। এছাড়া ফাস্ট বোলিং ডিপার্টমেন্টেও এসেছে পরিবর্তন। শ্রীলঙ্কায় হাতের ইনজুরিতে পড়েছিলেন ওয়াহাব রিয়াজ। সুস্থ হয়ে ফিরেছেন তিনি। বাদ পড়েছেন এহসান আদিল। টেস্ট দলে জায়গা ধরে রেখেছেন জুনাইদ খান। স্পিন বিভাগে রয়েছেন ইয়াসির শাহ ও জুলফিকার বাবর। ২০১২ সালে ইংল্যান্ডকে হারানোয় বড় ভূমিকা ছিল সাঈদ আজমল ও আব্দুর রেহমানের। তাদের জায়গায় ওই দুজন থাকছেন।

৫ থেকে ৬ অক্টোবর ও ৮ থেকে ৯ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ইংল্যান্ড একাদশ। এরপর আবুধাবিতে ১৩ অক্টোবর থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ২২ অক্টোবর দুবাই ক্রিকেট স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। শারজায় তৃতীয় টেস্ট শুরু হবে ১ নভেম্বর।

টেস্ট সিরিজ শেষে চার ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আবুধাবিতে ১১ নভেম্বর মাঠে নামবে দুই দল। একই ভেন্যুতে ১৩ নভেম্বর দ্বিতীয় ওয়ানডে খেলবে পাকিস্তান-ইংল্যান্ড। ১৭ নভেম্বর শারজায় তৃতীয় ও ২০ নভেম্বর দুবাইয়ে চতুর্থ ওয়ানডে খেলবে সফরকারীরা।

ওয়ানডে সিরিজ শেষ হলে ২৩ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে ইংলিশরা। এরপর ২৬, ২৭ ও ৩০ নভেম্বর তিনটি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেবে ইংল্যান্ড-পাকিস্তান।

পাকিস্তান দল:
টেস্ট স্কোয়াড: আহমেদ শেহজাদ, শান মাসুদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, ফাওয়াদ আলম, আসাদ শফিক, মিসবাহ-উল-হক (অধিনায়ক), ইউনিস খান, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, জুলফিকার বাবর, ওয়াহাব রিয়াজ, ইমরান খান, রাহাত আলী ও জুনায়েদ খান।

ওয়ানডে স্কোয়াড: আজহার আলী (অধিনায়ক), আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, শোয়েব মাকসুদ, শোয়েব মালিক, বাবর আজম, আসাদ শফিক সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলী, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহ, রাহাত আলী ও মোহাম্মদ ইরফান।

টি-২০ স্কোয়াড: আহমেদ শেহজাদ, মুখতার আহমেদ, উমর আকমল, মোহাম্মদ হাফিজ, শহীদ আফ্রিদি (অধিনায়ক), শোয়েব মাকসুদ, শোয়েব মালিক, আমির ইয়ামিন, মোহাম্মদ ইরফান, বেলাল আসিফ, ওয়াহাব রিয়াজ, ইমাদ ওয়াসিম, সোহেল তানভির, মোহাম্মদ রিজওয়ান, ইমরান খান।