Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ার সফর বাতিল করাটা বাড়াবাড়ি: পাকিস্তান

sahriar-khanনিরাপত্তাজনিত কারণ দেখিয়ে বাংলাদেশ সফর বাতিল করার ব্যাপারে অস্ট্রেলিয়া অতিমাত্রায় সংবেদনশীলতা প্রদর্শন করেছে বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড’র (পিসিবি) সভাপতি শাহরিয়ার খান । বাংলাদেশের পক্ষ থেকে নিরাপত্তার যেই আশ্বাস দেয়া হয়েছে সেটির প্রতি অস্ট্রেলিয়ার বিশ্বাস রাখা উচিত ছিল বলেও জানিয়েছেন পিসিবি প্রধান।

গত সোমবার গুলশানের কূটনৈতিকপাড়ায় ইতালিয়ান এক নাগরিককে হত্যা করা হয়, পুলিশ যার তদন্ত চালাচ্ছে। এদিকে জঙ্গিবাদী গ্রুপ ইসলামিক স্টেট এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করায় নিরাপত্তা নিয়ে উদ্বেগ আরো বৃদ্ধি পেয়েছে।

chardike-ad

আগামী ৯ অক্টোবর বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজ শুরু হওয়ার কথা ছিল। তবে নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ সফর স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তে বাংলাদেশের পাশে দাঁড়িয়ে শাহরিয়ার খান বলেন, ‘এক ইতালিয়ান নাগরিক নিহত হওয়ায় সফর স্থগিত হয়ে গেল। আমাদের দেশে তো ৫০ হাজার লোক (২০০৩ সাল থেকে এই পর্যন্ত) মারা গেছে।’

২০০৯ সালে সফরকারী শ্রীলংকার টিম বাসে জঙ্গি হামলার পর গত মে মাসে প্রথম দেশ হিসেবে জিম্বাবুয়ে দল পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে আসে। এরপর বাংলাদেশ নারী ক্রিকেট দল এখন পাকিস্তান সফরে রয়েছে।

এশিয়ান দেশগুলোর নিরাপত্তা ব্যবস্থায় অস্ট্রেলিয়ার বিশ্বাস রাখা উচিত জানিয়ে পিসিবি প্রধান বলেন, সন্ত্রাসবাদ নিয়ে অনেক উদ্বেগ থাকতে পারে। কিন্তু তাদের (অস্ট্রেলিয়া) বাংলাদেশি, ভারতীয়, শ্রীলঙ্কান ও পাকিস্তানিদের (নিরাপত্তা ব্যবস্থায়) বিশ্বাস করতে হবে। আমরা তাদের শতভাগ নিরাপত্তা দিই।’

তিনি আরো বলেন, ‘অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো কিছু দেশ সম্ভবত অতিমাত্রায় স্পর্শকাতর।’

বাংলাদেশ সফরে গত ২৮ সেপ্টেম্বর আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। তবে নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় এই সফর স্থগিত করা ছাড়া তার কোনা উপায় ছিল না বলে বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিল করার ঘটনায় তারা হতাশ। তবে এই সফরের নতুন শিডিউল ঠিক করার ব্যাপারে বিসিবি বদ্ধপরিকর।

প্রসঙ্গত, আগামী বছরের অক্টোবরে দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে ইংল্যান্ড দলের। নিরাপত্তা সমস্যা কাটিয়ে উঠতে না পারলে তিন মোড়লের অন্যতম দেশ ইংল্যান্ডও বাংলাদেশ সফর থেকে পিছু হটতে পারে।