Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে বিদেশিদের ওপর নির্বিচারে হামলার আশঙ্কা

attackবাংলাদেশে বিদেশিদের ওপর নির্বিচারে হামলার আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাজ্য। গতকাল বিকালে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর থেকে হালনাগাদ করা ভ্রমণ সতর্কতায় এ আশঙ্কার কথা বলা হয়েছে। এতে বলা হয়, ‘বাংলাদেশে উচ্চমাত্রার জঙ্গি হামলার আশঙ্কা রয়েছে। পশ্চিমাদের লক্ষ্য করে পরবর্তী হামলা হতে পারে।’ খবর বিবিসি’র।

ব্রিটিশ ফরেন এন্ড কমনওয়েলথ অফিসের ওয়েবসাইটে বাংলাদেশ সম্পর্কে সর্বশেষ সতর্কবার্তায় বলা হয়েছে, দেশটিতে সন্ত্রাসবাদী হামলার উচ্চ ঝুঁকি রয়েছে। সম্প্রতি দুজন বিদেশীকে হত্যার ঘটনা উল্লেখ করে এতে বলা হয়, ‘ইসলামিক স্টেট অব ইরাক এন্ড লেভান্ট’ এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।

chardike-ad

বাংলাদেশ সফরকারিদের বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে ওয়েবসাইটে বলা হয়, বিশেষ করে যেসব অনুষ্ঠানে পশ্চিমা দেশের নাগরিকরা সমবেত হন, সেগুলোতে যোগদানের সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

উল্লেখ্য, ঢাকায় একজন ইটালিয়ান এবং রংপুরে এক জাপানি নাগরিককে অজ্ঞাতনামা বন্দুকধারীরা হত্যা করার পর বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিকভাবে উদ্বেগ তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডা সহ অনেক পশ্চিমা দেশই তাদের নাগরিকদের গতিবিধি সীমীত রাখার পরামর্শ দিচ্ছে।

বাংলাদেশ সরকার কয়েকদফায় কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে নিরাপত্তার ব্যাপারে আশ্বাস দিয়েছে। কিন্তু তারপরও নিরাপত্তা নিয়ে এসব দেশের উদ্বেগ কাটেনি।