Search
Close this search box.
Search
Close this search box.

বাবা-মা’কে বোঝানো অসম্ভব যে ১৫টি চাকরি

job২০১৫ সালে লিঙ্কডইনে করা এক গ্লোবাল স্টাডিতে দেখা গেছে, জরিপে অংশ নেওয়া ১৩৯০ পিতা-মাতার মধ্যে অর্ধেকরও বেশি বাবা-মা তাদের সন্তানের জীবিকা সম্বন্ধে পরিচিত নন। যেখানে প্রায় এক-তৃতীয়াংশ বাবা-মা জানান, সন্তানের চাকরিটি তারা একেবারেই বোঝেন না।

প্রত্যেকদিন সন্তানরা কী করেন তা সম্পর্কে তেমন ধারণাই রাখেন না এখনকার বাবা-মায়েরা। কিন্তু আদতেই তারা তা বুঝতে চান।

chardike-ad

এই শূন্যতা পূরণে সাহায্য করার জন্যে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে লিঙ্কডইনের জরিপ অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা না বোঝা ১৫ চাকরির কথা তুলে ধরে। আর কিভাবে বাবা-মাকে আপনার চাকরির কথা পরিস্কার করবেন তার একটি ধারণাও দেয়। পাঠকদের জন্য লেখাটি পোস্ট করা হল।

১৫। সফটওয়্যার ডেভলপার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৩ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: প্রত্যেকদিন অসংখ্য মানুষ কম্পিউটার ও মোবাইলে যে অ্যাপ ব্যবহার করে তার ডিজাইন ও প্রযুক্তিগত বিষয়গুলো ঠিক করেন আপনি।

১৪। সেলস এক্সিকিউটিভ
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৩ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: আপনার কোম্পানীর পণ্য বা পরিষেবা পেয়ে যারা লাভবান হতে পারে তাদের খুঁজে বের করেন আপনি। তাদের কাছে পণ্য বিক্রয়, সম্পর্ক ভালো রাখা. পরামর্শ প্রদান, নতুন পণ্যের সাথে পরিচয় করিয়ে দেওয়া এবং সর্বোপরি তাদের নানা প্রশ্নের উত্তর দেন।

১৩। ল্যাবরেটরি টেকনিশিয়ান:
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৪ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: আপনি ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা করেন, এরপর পর্যবেক্ষণ করে ফলাফল বিশ্লেষণ করেন। আর বিশ্লেষণে পাওয়া তথ্যাদি দিয়ে সিদ্ধান্ত নেন।

১২। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৪ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: আপনি বিনিয়োগকারীদের সাথে বিভিন্ন কোম্পানীর পরিচয় করিয়ে দেন। কোম্পানীগুলোর ইস্যু বন্ড এবং ইকুইটি শেয়ারের ব্যপারে সাহায্য ও অন্য কোম্পানী কেনার ব্যাপারেও সহায়তা করেন আপনি।

১১। ফ্যাশন ডিজাইনার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৫ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: পোষাক, জিনিসপত্র বা জুতার আসল নকশা করেন আপনি। প্রত্যেকটি নকশার জন্য ফ্যাব্রিকস এবং প্যাটার্ন ঠিক করেন আপনি। তাছাড়া কোন নকশা কিভাবে করতে হবে তা সম্বন্ধে দিক-নির্দেশনাও দেন।

১০। প্রকৌশলী
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৫ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: সমস্যার কার্যত সমাধানে বৈজ্ঞানিক জ্ঞান, গাণিতিক দক্ষতা, সৃজনশীলতা এবং জটিল চিন্তা প্রয়োগ করেন আপনি।

৯। সিভিল সার্ভেন্ট
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৫ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: সরকারকে পেশাদারী সেবা দেওয়ার জন্যই আপনাকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে আপনি কিন্তু সেনাবাহিনী বা কোস্ট গার্ডের মত ইউনিফর্ম পরিহিত সরকারি সেবায় নিয়োজিত নন।

৮। স্পোর্টস-টিম ম্যানেজার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৬ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: টিমের জয় নিশ্চিত করার জন্য কোচ এবং খেলোয়াড়দের ব্যবস্থাপনা, অনুশীলন তদারকি এবং খেলার সিদ্ধান্ত তৈরি করেন আপনি।

৭। সমাজবিজ্ঞানী
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৮৯ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: সাক্ষাতকার এবং জরিপ বিশ্লেষণ ও পরিচালনার মাধ্যমে মানুষের বিশ্বাস ও আচার-আচরণ সম্বন্ধে বিশদ ধারণা রাখেন আপনি।

৬। রেডিও প্রযোজক
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯০ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: সঙ্গীত পছন্দ, অতিথিদের নিমন্ত্রণ এবং কলারদের সাথে যোগাযোগ বজায় রাখা, নিয়মিত রেডিও সেগমেন্ট পরিচালনার মাধ্যমে রেডিও অনুষ্ঠান পর্যবেক্ষণ করেন আপনি।

৫। পাবলিক-রিলেশনস ম্যানেজার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯১ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: গণমাধ্যমে কাছে আপনার ক্লায়েন্টদের তথ্য ও সাক্ষাতকার দিয়ে তাদেরকে খুশি এবং কোম্পানীর ভাব-মূর্তি রক্ষা করেন আপনি।

৪। সোশ্যাল মিডিয়া ম্যানেজার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯৩ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: আপনার কোম্পানীর হয়ে ফেসবুক, টুইটারের মত সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে সারা বিশ্বের সাথে যোগাযোগ করেন আপনি।

৩ এ্যাকচুয়ারী
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯৪ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: পূর্বে একজনের গতিপথ কতটা ঝুকিপূর্ণ হতে পারে তা নির্ণয়ের জন্য পরিসংখ্যান ব্যবহার করেন আপনি। তাছাড়া তাদের নিরাপদ রাখার জন্য সম্ভাব্য হিসাবও কষেন আপনি।

২। ডাটা সায়েন্টিস্ট
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯৫ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: ব্যবসা থেকে তথ্য সংগ্রহ করে বিশ্লেষণপূর্বক প্যাটার্নগুলো চিহ্নিত করেন আপনি। যাতে এটি কোম্পানী লিডারদের ভালো সিদ্ধান্ত নিয়ে সহায়তা করে।

১। ইউজার ইন্টারফেস ডিজাইনার
ধারণা না থাকা বাবা-মায়ের সংখ্যা: ৯৭ শতাংশ

কিভাবে বাবা-মাকে বোঝাবেন: আপনি ওয়েবাসাইট অথবা সফটওয়্যার অ্যাপ্লিকেশনে একটি অংশ ডিজাইন করেন যার মাধ্যমে ব্যবহারকারী মত বিনিময় করে থাকে। যেমন: কোন কিছু অনলাইন থেকে কেনার সময় যে বাটনে ক্লিক করতে হয় তার নকশা করেন আপনি।

সূত্র: বিজনেস ইনসাইডার