Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ‘অজ্ঞ’ দেশ ভারত

indiaসম্প্রতি লন্ডন-ভিত্তিক একটি বাজার গবেষণা সংস্থার এক জরিপে দেখা গেছে, বিশ্বের বৃহত্তম ‘অজ্ঞ’ দেশগুলোর তালিকায় দ্বিতীয় স্থানে আছে ভারত। আর শীর্ষে আছে মেক্সিকো। জরিপটি অনলাইনে প্রকাশিত হয়েছে। তালিকায় ভারতের পরই আছে ব্রাজিল ও পেরুর নাম।

যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম বাজার জরিপ সংস্থা ‘ইপসোস মোরি’ ৩৩ দেশে ২৫ হাজার মানুষের ওপর এ জরিপ চালান। এতে দেখা গেছে, সাধারণত আমরা যে ব্যাপারটি নিয়ে চিন্তিত থাকি, সে বিষয়টির বাড়াবাড়ি-মূল্যায়ন করি। এর ফলে প্রধান সমস্যাগুলো অবমূল্যায়িত হয়।

chardike-ad

জরিপে অংশগ্রহণকারীদের বিভিন্ন বিষয়ের ওপর প্রশ্ন করা হয়েছিল। এই যেমন- শতকরা হারে সম্পদের মালিক, স্থূলতা, অধর্মীয় জনসংখ্যা, অভিবাসন, পরিবারের সাথে থাকা, মহিলা কর্মসংস্থান, গ্রামীণ জীবনযাত্রার এবং ইন্টারনেট সুবিধা।

জরিপের কোথাও ‘অসহিষ্ণুতা’ ও ‘সাম্প্রদায়িক বিভক্তি’ নিয়ে বিশেষভাবে কিছু উল্লেখ করা হয়নি। কিন্তু বেশিরভাগ ভারতীয় অজ্ঞতাপ্রসূত উত্তর দিয়েছেন। তারা প্রথম প্রশ্নটি (শতকরা হারে সম্পদের মালিক) ভুল ব্যাখ্যা করেছেন। একে ‘অর্থনৈতিক বৈষম্য’ ভেবে ভুল উত্তরও দিয়েছেন। এছাড়া ‘দেশটিতে অধার্মিক জনসংখ্যা বলেছেন ৩২ শতাংশ’, যা বাড়াবাড়ি বলেই ধরে নেয়া হচ্ছে।

উপরন্তু, ভারতে কর্মক্ষেত্রে ও রাজনীতিতে নারীর অংশগ্রহণের অতিরিক্ত অনুমানের কারণে তালিকায় তাদের নাম এসে গেছে। এছাড়া দেশটির গ্রামীণ জীবযাত্রা ও ইন্টারনেট সুবিধার ক্ষেত্রেও তারা বাড়াবাড়ি অনুমান করেছেন। কারণ বাস্তবে এর হার অনেক কম।

বিশ্বের ‘অজ্ঞ’ দেশগুলোর তালিকা-

১. মেক্সিকো
২. ভারত
৩. ব্রাজিল
৪. পেরু
৫. নিউজিল্যান্ড
৬. কলম্বিয়া
৭. বেলজিয়াম
৮. দক্ষিণ আফ্রিকা
৯. আর্জেন্টিনা
১০. ইতালি

সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন