Search
Close this search box.
Search
Close this search box.

মিলিয়ন ডলারের চিঠি!

zedongচীনা কম্যুনিস্ট পার্টির নেতা মাও জেদংয়ের একটি চিঠি লন্ডনে এক নিলামে নয় লাখ ১৮ হাজার মার্কিন ডলারে (ছয় লাখ পাঁচ হাজার পাউন্ড) বিক্রি হয়েছে।

চীনা নেতা ১৯৩৭ সালে ব্রিটেনের লেবার পার্টির নেতা ক্লেমেন্ট অ্যাটলিকে চিঠিটি লেখেন। চিঠিতে তিনি চীনে জাপানের আগ্রাসন ঠেকাতে ব্রিটেনের “বাস্তবসম্মত সহযোগিতা” চেয়েছিলেন। প্রখ্যাত নিলাম হাউজ সাদাবি বলছে, ঐতিহাসিক এই চিঠিতে মাও জেদংয়ের সই রয়েছে।

chardike-ad

এই নিলাম হাউজটি ধারণা করেছিল, এই চিঠির দাম উঠবে বড়জোর এক থেকে দেড় লাখ পাউন্ড। কিন্তু তাদের ধারণার চেয়ে বিক্রি হয়েছে পাঁচগুণ বেশি দামে। চীনা একজন সংগ্রহকারী চিঠিটি কিনেছেন।

mao-zedong-letterচিঠিতে কী লিখেছিলেন মাও: ব্রিটেনের তৎকালীন বিরোধী নেতাকে লেখা মাও জেদংয়ের চিঠিটি ছিল ইংরেজিতে টাইপ করা। নিচে তার সই ছিল।

চিঠির একটি লাইন ছিল এরকম, “আমরা বিশ্বাস করি ব্রিটিশ জনগণ যখন জানবে চীনে জাপানীরা কিভাবে আগ্রাসন চালাচ্ছে, তারা চীনা জনগণকে সাহায্য করবে …ব্রিটিশ জনগণ নিশ্চয়ই তাদের সরকারকে এমন নীতি গ্রহণে চাপ দেবে যাতে এই বিপদের মোকাবেলা করা যায় কারণ এই বিপদ আমাদের মত তাদেরকেও (ব্রিটেন) হুমকিতে ফেলতে পারে।”

মাও জেদং চিঠিটি লিখেছিলেন চীনের উত্তর-পশ্চিমের ইয়ানান থেকে। জাপানী আগ্রাসনের পর চীনা কম্যুনিস্ট পার্টি এখানে তাদের সদর দফতর স্থাপন করেছিল। অ্যাটলিকে লেখা মাও জেদংয়ের চিঠিটি নিয়ে এসছিলেন জেমস বারট্রাম নামে এক ব্রিটিশ সাংবাদিক।

সাদাবির একজন কর্মকর্তা জানিয়েছেন, মাও জেদংয়ের সই করা এটি দ্বিতীয় কোনো নথি যা আন্তর্জাতিক নিলামে উঠলো। (বিবিসি)