Search
Close this search box.
Search
Close this search box.

বীরের পদক পাচ্ছে ফরাসি কুকুর

france_police_dogবীরের মর্যাদা পেতে যাচ্ছে ফ্রান্সের প্যারিসে সন্ত্রাসী হামলার পর নিরাপত্তা অভিযানে নিহত হওয়া এক পুলিশের কুকুর। পদক পেতে যাওয়া এ কুকুরটি ডিজেল নামে পরিচিত। ডিজেল যে পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে তার নাম পিডিএসএ-ডিকিন মেডাল।

এই পদককে পশুদের জগতের ভিক্টোরিয়া ক্রস বলে ধরা হয়। ২০১৬ সালের প্রথম দিনের কোনো এক সময় আনুষ্ঠানিকভাবে ডিজেলের বীরত্বের পদকটি ফরাসী পুলিশের হাতে তুলে দেওয়া হবে বলে বিবিসির এক খবরে জানা যায়।

chardike-ad

সাত-বছর বয়সী ডিজেল ছিল ফ্রান্সের সন্ত্রাসবিরোধী এলিট পুলিশ ইউনিট `রেইড`-এর সদস্য। গত মাসে প্যারিসের সন্ত্রাসী হামলার পর হামলাকারীদের ধরতে ইউনিটটি শহরের বিভিন্ন জায়গায় নিরাপত্তা অভিযান পরিচালনা করে। এমনি একটি অভিযানে ১৮ই নভেম্বর প্যারিসের একটি ফ্ল্যাটবাড়িতে অভিযানের সময় ডিজেলের গায়ে পাঁচটি গুলি লাগে।

ডিজেলকে দেখাশুনা করেন যে কর্মকর্তা তিনি জানান, ওই দিন ডিজেল বাড়ির একটি ঘর পরীক্ষা করে বেরিয়ে আসে। এর পর সে দ্বিতীয় ঘরে ঢুকতেই ভেতর থেকে তিনি একের পর এক গুলির শব্দ শুনতে পান। গুরুতর আহত হওয়ার পর তাকে হাসপাতালে নেওয়া হয়।বাঁচানোর জন্য অনেক প্রচেষ্টা চলে কিন্তু কোনো লাভ হয়নি।

১৯৩৪ সাল থেকে এপর্যন্ত ৩০টি কুকুর, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জরুরি বার্তাবাহী ৩২টি কবুতর,  তিনটি ঘোড়া এবং একটি বিড়ালকে এই পদক দেওয়া হয়েছে।