Search
Close this search box.
Search
Close this search box.

সবার জন্য দরোজা খুলে দিল ফ্রান্সের শত শত মসজিদ

france-mosjidইসলাম এবং মুসলিমদের সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করার লক্ষ্যে ফ্রান্সের শত শত মসজিদ আজ সবার জন্য তাদের দরোজা খুলে দিয়েছে।

মুসলিম নেতারা বলছেন, ফ্রান্সে ইসলাম সম্পর্কে মানুষের মধ্যে অনেক ভূল ধারণা বদ্ধমূল হয়ে আছে। তারা সবাইকে মসজিদে আমন্ত্রণ জানিয়ে সেই ধারণা ভেঙ্গে দিতে চান। এর লক্ষ্য সব সম্প্রদায়ের মধ্যে খোলামেলা আলোচনার সুযোগ তৈরি করা।

chardike-ad

মসজিদগুলোতে আজ সবাইকে আমন্ত্রণ জানানো হচ্ছে। সেখানে তাদের চা এবং কেক দিয়ে আপ্যায়ন করা হবে। সেখানে আলোচনা, কর্মশালা এবং বিতর্ক হবে। প্রার্থনা করা হবে সবার জন্য।

ফ্রান্সে গত বছর রম্য ম্যাগাজিন ‘শার্লি এবডো’ এবং এক ইহুদী সুপারমার্কেটে জঙ্গী হামলার প্রথম বার্ষিকীতে এই উদ্যোগ নেয়া হলো। ফ্রান্সে মুসলিমদের সবচেয়ে বড় সংগঠন ‘ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথে’র প্রধান আনোয়ার কিবিবেচ বলেন, তারা মানুষে মানুষে সংহতির বিষয়টির ওপর জোর দিতে চান।

ফ্রান্সে গত বছর বেশ কয়েকটি জঙ্গী হামলার পর সেখানে মুসলিম বিদ্বেষের ঘটনা বাড়ছে বলে মনে করা হচ্ছে। ইউরোপে সবচেয়ে বেশি মুসলিম থাকে ফ্রান্সে। এদের বেশিরভাগই এসেছেন উত্তর আফ্রিকার সাবেক ফরাসী উপনিবেশগুলো থেকে।(বিবিসি বাংলা)