Search
Close this search box.
Search
Close this search box.

সাহসী এক নারী পাইলটের অজানা গল্প

nari-pailotসাহসী এক নারী পাইলটের অজানা গল্প, যা অবাক করার মত। অবিরাম বিমান উড়িয়ে সব অবলোকন করেছেন তিনি। আকাশপথে ১৪ হাজার ৬০০ মাইল অতিক্রম করলেন ব্রিটিশ অ্যাডভেঞ্চার প্রেমী পাইলট ট্রেসি কার্টিস টেলর।

ব্রিটেন থেকে যাত্রা শুরু করে আরব, পাকিস্তান, ভারত সব পেরিয়ে যাত্রা শেষ করেন অস্ট্রেলিয়ায়। দিনে আট ঘণ্টা উড়েছেন বিমান। বললেন, থামতেই ইচ্ছে করতো না। অনেকটা নেশার মত। গত বছরের অক্টোবরে যাত্রা শুরু করেন ৫৩ বছরের এই ব্রিটিশ নারী। অবশেষে সিডনিতে নেমে ট্যুইট করে তিনি জানালেন, তার অ্যাডভেঞ্চার এখানেই শেষ।

chardike-ad

পাশাপাশি এই যাত্রাপথে তাকে যারা সমর্থন করেছেন তাদেরও ধন্যবাদ। যদিও বিমানটি উড়িয়েছেন তিনি একাই। তবে তার সঙ্গে ইঞ্জিনিয়ারদের একটি দল ছিল। তারা অন্য একটি এয়ারক্রাফটে যাচ্ছিল। এর আগে ১৯৩০-এ ব্রিটিশ মহিলা অ্যামি জনসন ২৩টি দেশ ঘুরেছিলেন বিমানে। তিনিই প্রথম বিমানের মহিলা ‘সোলো’ পাইলট ছিলেন। বিমান ভ্রমণে তিনি পার করেছেন ডেড সি বা আরবের মরুভূমির মত জায়গা। কখনো বর্ষা, কখনো আবার ৪৫ ডিগ্রি তাপমাত্রা।

সব অবস্থার মধ্যদিয়েই উড়িয়েছেন বিমান। ইন্দোনেশিয়ায় ডারউইন নামে সাইক্লোনের মুখে পড়ায় তাকে কিছুটা থামতে হয়েছিল। দিনে সাত-আট ঘণ্টা টানা উড়েছেন তিনি। কম উচ্চতায় বিমান উড়িয়ে বিশ্বের সব সৌন্দর্য পরিদর্শন করেছেন তিনি।