Search
Close this search box.
Search
Close this search box.

সামরিক পরিকাঠামো নিয়ে মুখোমুখি আমেরিকা-দক্ষিণ কোরিয়া

south-koreaউত্তর কোরিয়ার ‘হাইড্রোজেন বোমা’ পরীক্ষার পরই সামরিক পরিকাঠামো নিয়ে নতুনভাবে আলোচনায় বসল দক্ষিণ কোরিয়া এবং আমেরিকা। হাইড্রোজেন বোমা পরীক্ষার পর আমেরিকা শক্তি প্রদর্শন করার জন্য উত্তর কোরিয়ার কাছ দিয়ে পরমাণু বোমা বহনে সক্ষম অত্যাধুনিক বোমারু বিমান উড়িয়ে বুঝিয়ে দিয়েছিল মিত্র দক্ষিণ কোরিয়াকে রক্ষা করতে তারা সব ধরণের ব্যবস্থা নিতে প্রস্তুত।

ওই পরীক্ষার পরই উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে যে ইন্ড্রাস্ট্রিয়াল পার্কটি চালায় দক্ষিণ কোরিয়া, সেখানে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল দক্ষিণের পক্ষে। উত্তর কোরিয়া যেভাবে হাইড্রোজেন বোমা পরীক্ষা করেছিল, তা দক্ষিণ কোরিয়া ভালোভাবে নেয়নি। বিষয়টি নানাভাবে স্পষ্ট বুঝিয়ে দেওয়া হয়েছে উত্তরকে।

chardike-ad

দক্ষিণ কোরিয়া বিশ্বের কাছে জানিয়েছে, পিয়ংইয়ংয়ের উপর আরও কড়াভাবে নিষেধাজ্ঞা চাপানো হোক। অন্যদিকে, স্রেফ শক্তি প্রদর্শনের জন্য দুই কোরিয়ার সীমান্তের ৪৫ মাইলের ভিতর দিয়ে আমেরিকার বি-৫২ বোমারু বিমান, এফ ১৬ বিমান এবং দক্ষিণ কোরিয়ার এফ ১৫ বিমান উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। এরই পাশাপাশি দুদেশের পক্ষে ওই পরীক্ষার পক্ষে এবং বিপক্ষে প্রচার তুঙ্গে উঠেছে।