cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় ৬ ট্রিলিয়ন উওনের প্রণোদনা প্যাকেজ

export

রফতানি পতন, উচ্চহারে বেকারত্ব ও শ্লথগতির মূল্যস্ফীতি থেকে অর্থনীতিকে রক্ষায় প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়ার সরকার। প্যাকেজটিতে সরকারি ব্যয়ের জন্য অতিরিক্ত ৬ ট্রিলিয়ন উওন (৪ দশমিক ৯৪ বিলিয়ন ডলার) রাখা হয়েছে। খবর এএফপি।

বিশ্বব্যাংকের দেয়া তথ্যানুযায়ী, দক্ষিণ কোরিয়ার জিডিপিতে রফতানির অবদান ৫০ শতাংশের বেশি। এ অবস্থায় জানুয়ারিতে রফতানি ১৮ দশমিক ৫ শতাংশ কমে যাওয়ায় অর্থনীতি পুনরুদ্ধারের গতি ধরে রাখা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। যার পরিপ্রেক্ষিতেই প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হলো।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকে অভ্যন্তরীণ ভোগ-ব্যয় ও রফতানি বৃদ্ধির পাশাপাশি নতুন কর্মসংস্থানের জন্য সরকার তার সাধ্যমতো সব পদক্ষেপ গ্রহণ করবে।

প্রণোদনা প্যাকেজ অনুযায়ী প্রথম প্রান্তিকের সরকারি ব্যয় ৬ ট্রিলিয়ন ওন বেড়ে ১৪৪ ট্রিলিয়ন উওনে পৌঁছাবে। এছাড়া ডিসেম্বরে সমাপ্ত যাত্রীবাহী গাড়ির ওপর ভোক্তা কর হ্রাসের কর্মসূচিটি জুন পর্যন্ত বর্ধিত করা হবে। উল্লেখ্য, গাড়ি ক্রয়ে ১ দশমিক ৫ শতাংশ ভোক্তা কর হ্রাস কর্মসূচি বন্ধের পর গত মাসে দেশটিতে গাড়ি বিক্রি ৪০ শতাংশ কমে গেছে।

দেশটির উপ-অর্থমন্ত্রী লি চ্যান-ও এ প্রসঙ্গে জানান, আমরা আশা করছি, প্রণোদনা কর্মসূচির কারণে প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি দশমিক ২ শতাংশ বাড়বে।