Search
Close this search box.
Search
Close this search box.

সিউলের শিনছোনে নতুন মসজিদ

Shinceon mosqueসিউলের শিনছোনে যাত্রা শুরু করলো নতুন মসজিদ শিনছোন মসজিদ এন্ড ইসলামিক সেন্টার। কোরিয়ার তিনটি বিখ্যাত বিশ্ববিদ্যালয় ইয়নসে ইউনিভার্সিটি, ইহোয়া উইমেন্স ইউনিভার্সিটি এবং সগাং ইউনিভার্সিটি মাঝামঝিতেই এই মসজিদের অবস্থান। কয়েকশ বিদেশী মুসলিম ছাত্রছাত্রী পড়াশোনা করছেন এই তিন বিশ্ববিদ্যালয়ে। এইসব বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী শিক্ষার্থী, শিক্ষক এবং গবেষকরা কয়েকমাস ধরে এই মসজিদের কার্যক্রম চালিয়ে আসছেন। গত ১৪ ফেব্রুয়ারী মসজিদটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

শিনছোন মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের পরিচালক ডঃ হিজবুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ডঃ মোহাম্মদ জয়নাল আবেদীন। মসজিদের কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন মসজিদের এসিস্টেন্ট ডিরেক্টর ডঃ জামাল উদ্দিন হাসান।

chardike-ad

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোরিয়া মুসলিম ফেডারশনের ইমাম আব্দুর রহমান, আরব আমিরাত দূতাবাসের সেকেন্ড সেক্রেটারী আহমেদ আল দাহমানি, তুরস্ক দূতাবাসের কাউন্সেলর খান বাসকোর্দ, কমার্শিয়াল কাউন্সিলর আলফের আতিল্লা, ইরান দূতাবাসের কাউন্সিলর কাজেম সুলতান আহমাদি, বিসিকে নির্বাহী সদস্য এবং সাবেক সভাপতি আবুবকর সিদ্দিক রানা, বিসিকে নির্বাহী পরিষদ সদস্য ফাইয়াজ আহমেদ, ডঃ হুমায়ুন কবির, মোহাম্মদ আল আমিন এবং ডঃ আব্দুর রহিম এবং অন্যান্যরা।

মুসলমানদের জন্য মসজিদের গুরুত্ব নিয়ে আলোচনা করেন সিউল সেন্ট্রাল মসজিদের ইমাম আব্দুর রহমান লি এবং আনিয়াং মসজিদের ইমাম মাওলানা আব্দুর রহমান। এছাড়া বিভিন্ন মুসলিম কমিউনিটি নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মাফু ফরেন এফেয়ার্স সেকশনের পুলিশ অফিসার খিচাং লি উদ্বোধনী অনুষ্ঠানে মসজিদের কার্যক্রমের সহায়তার আশ্বাস দেন।