Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়া আশ্রয় নেওয়া কূটনীতিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

diplomat northপক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় প্রার্থনা করেছেন লন্ডনে নিযুক্ত উত্তর কোরিয়ায়র একজন শীর্ষ স্থানীয় কূটনীতিক। তিনি সেখানে ডেপুটি এম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি পক্ষ ত্যাগ করেছেন, এটা পুরনো খবর। নতুন খবর হলো এ কারণে তার বিরুদ্ধে ধর্ষণ সহ বিভিন্ন অপরাধের অভিযোগ এনেছে উত্তর কোরিয়া। এ জন্য তাকে দেশে ফেরত পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, উত্তর কোরিয়ার ওই কূটনীতিকের নাম থাই ইয়ং হো। তিনি বৃটেন থেকে পক্ষত্যাগ করে আশ্রয় নিয়েছেন দক্ষিণ কোরিয়ায়। এখন উত্তর কোরিয়া বলছে, তিনি শিশু ধর্ষণ করেছেন। এ ছাড়া আরও অনেক অপরাধের সঙ্গে যুক্ত ওই কূটনীতিক। এ নিয়ে কেসিএনএন বার্তা সংস্থা ওই কূটনীতিকের নাম উল্লেখ না করে একটি মন্তব্য প্রতিবেদন প্রকাশ করেছে। বুধবার দক্ষিণ কোরিয়া বলেছে, লন্ডনে নিযুক্ত উত্তর কোরিয়ার ডেপুটি এম্বাসেডর থাই ইয়ং হো দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন। সঙ্গে রয়েছে তার পরিবার।

chardike-ad

উল্লেখ্য, এ পর্যন্ত বেশ কিছু উত্তর কোরিয় নাগরিক নিজেদের দেশ ত্যাগ করে আশ্রয় নিয়েছে দক্ষিণ কোরিয়ায়। কিন্তু থাই ইয়ং হো হলেন উচ্চ পদস্থ একজন কূটনীতিক, যিনি পক্ষ ত্যাগ করে আশ্রয় নিয়েছেন শত্রু রাষ্ট্রে। কেসিএনএ বলেছে, ওই কূটনীতিকের বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিল নয়ছয় করা, রাষ্ট্রীয় গোপন তথ্য বিক্রি করা ও শিশু ধর্ষণের মতো অভিযোগে গত জুনে সমন পাঠানো হয়েছিল। তাকে উত্তর কোরিয়ায় ফেরত পাঠানোর আহ্বান জানানো হয়েছে। এমন আহ্বান জানানো হয়েছে লন্ডনের কাছে। এ বিষয়ে তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায় নি বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছ থেকে। বর্তমানে কূটনীতিক থাই ইয়ং ও তার পরিবারের সদস্যরা রয়েছেন দক্ষিণ কোরিয়া সরকারের নিরাপত্তার অধীনে। ফলে তাদের মন্তব্যও পাওয়া যায় নি।