Search
Close this search box.
Search
Close this search box.

জাতিসংঘকে হুমকি উত্তর কোরিয়ার

un-human-rights-report-on-north-korea

উত্তর কোরিয়ার একটি ডুবোজাহাজ থেকে সম্প্রতি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষার নিন্দা জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিবৃতির সমালোচনা করেছে পিয়ংইয়ং। একইসঙ্গে ‘একটি পূর্ণাঙ্গ সামরিক শক্তি’ হিসেবে আবারো বিভিন্ন পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে দেশটি।

chardike-ad

উ. কোরিয়া ডুবোজাহাজ থেকে ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ পরীক্ষা চালানোর কয়েকদিন পর শুক্রবার দেশটির বিরুদ্ধে ফের উল্লেখযোগ্য বিভিন্ন পদক্ষেপ নিতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সম্মত হয়।

উ. কোরিয়ার প্রতি যেকোন ধরণের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আছে জাতিসংঘের। তবে গত জানুয়ারিতে দেশটি চতুর্থ পারমাণবিক পরীক্ষা চালানোর পর বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

উ. কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জাতিসংঘের বিবৃতিকে যুক্তরাষ্ট্রের দস্যুবৃত্তি কার্যকলাপের একটি পণ্য উল্লেখ করে বলেন, পিয়ংইয়ংকে আঘাত করার ব্যাপারে সতর্কবাণী ওয়াশিংটন অবজ্ঞা করেছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখন উ. কোরিয়ার গুরুতর সতর্কতা উপেক্ষা করে তাদের মর্যাদা ও অস্তিত্বের অধিকারের প্রতি হুমকি সৃষ্টি করছে এবং একটি পূর্ণাঙ্গ সামরিক শক্তি হিসেবে ডিপিআরকে (উ. কোরিয়া) অব্যাহতভাবে বিভিন্ন পদক্ষেপ নেবে।

উ. কোরীয় নেতা কিম জং উন বৃহস্পতিবার এসএলবিএম পরীক্ষাকে ‘বিরাট সাফল্য’ উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড ও প্রশান্ত মহাসাগরের আওতার মধ্যে রয়েছে।