Search
Close this search box.
Search
Close this search box.

ভারত পাকিস্তান দ্বন্দ্বে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করবে বান কি মুন

eimages-cms-image-000002494
সম্প্রতি ভারত পাকিস্তানের মধ্য সৃষ্টি হওয়া অস্থিরতা কমাতে জাতিসংঘের মহাসচিব বান কি-মুন মধ্যস্ততাকারী হিসেবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এমন খবর নিশ্চিত করেছে।
এর আগে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজ্রিক বলেন, “জাতিসংঘের মহাসচিব উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। ভারত ও পাকিস্তানের উত্তেজনা প্রশমন করার প্রক্রিয়া নিয়ে কোন পক্ষ থেকে কোন প্রস্তাব এলে তিনি তাতে স্বাগত জানাবেন”।গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের এক মুখপাত্র জানিয়েছেন,“মুন দুই পক্ষকেই সর্বাধিক সংযত থাকার আহ্বান জানিয়েছেন”।

গত দুই সপ্তাহ আগে ১৮ ভারতীয় সৈন্য পাকিস্তানের আক্রমণে নিহত হবার পর উত্তেজনা বেড়ে যায়।

chardike-ad

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন ভারত পাকিস্তানের উত্তেজনা নিরসনে তার আগ্রহের কথা ব্যক্ত করার পর পাকিস্তানের রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে তার সঙ্গে দেখা করে এ বিষয়ে তার হস্তক্ষেপ করার আহ্বান জানান।

নিউ ইয়র্কে অবস্থিত জাতিসংঘের কার্যালয়ে বান কি-মুনের সঙ্গে সাক্ষাৎ করার পর পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোধি বার্তা সংস্থা এএফপি কে বলেন, “এই মুহূর্তে পুরো অঞ্চলেই ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে”।

মালিহা লোধি বলেন, “আমরা যদি সংকট মোকাবেলা করতে চাই তবে তিনি (মুন) পারেন মধ্যস্ততা করে সংকট নিরসন করতে। কারণ সংকট আরো বাড়ছে।

ভারত আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বিনষ্ট করছে বলে অভিযোগ করেন লোধি।

এদিকে, বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মধ্যরাতে পাকিস্তান সীমান্তে আচমকা হামলা চালায় ভারতীয় বাহিনী। ভারতের দিক থেকে একে সার্জিক্যাল স্ট্রাইক হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। বিপরীতে একে সীমান্ত সংঘর্ষ হিসেবে দাবি করেছে পাকিস্তান। দেশটি বলছে, বিনা উস্কানিতে চালানো ভারতীয় হামলার পাল্টা জবাব দিয়েছে পাকিস্তানি সেনারা।

সূত্রঃ আল জাজিরা