Search
Close this search box.
Search
Close this search box.

হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

ক্যারিবীয় উপকূলে শক্তিশালী হারিকেন ম্যাথু’র আঘাতে লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা আটশ ছাড়িয়েছে। হাইতির সিভিল প্রটেকশন কর্তৃপক্ষ্‌ হতাহতের এ তথ্য নিশ্চিত করেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ম্যাথুর আঘাতে দেশটিতে ক্ষয়ক্ষতির পুরো চিত্র পেতে আরো কয়েক দিন লেগে যেতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ। হারিকেনের কারণে সৃষ্ট বন্যায় প্লাবিত কিছু প্রত্যন্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় ক্ষয়ক্ষতির প্রকৃত হিসাব পেতে সময় লাগছে।

এদিকে শক্তি হারিয়ে হারিকেনটি ক্যাটাগরি টু হারিকেনে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূল দিয়ে বয়ে যাচ্ছে। সেখানে এখন পর্যন্ত দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফ্লোরিডা, জর্জিয়া এবং দক্ষিণ ক্যারোলিনা উপকূলে উত্তাল ঢেউ এবং জলোচ্ছ্বাসের ঝুঁকি রয়েছে। চারটি উপকূলীয় এলাকা থেকে লোকজনকে বাড়িঘর ছেড়ে নিরাপদে জায়গায় সরে যেতে বলা হয়েছে।

chardike-ad

ঘণ্টায় ২৩০ কিলোমিটার ঝড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে হারিকেন ম্যাথু। শক্তিশালী এই হারিকেন হাইতিতে কী ধ্বংসযজ্ঞ রেখে গেছে তার প্রকৃত চিত্র বের করতে উদ্ধারকর্মীরা কাজ করছেন। জাতিসংঘ জানিয়েছে, বিশ্বের অন্যতম দরিদ্র দেশটিতে এ মুহূর্তে সাড়ে তিন লাখ মানুষের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন।

দেশটির দক্ষিণাঞ্চলের অন্যতম প্রধান শহর জেরেমির ৮০ শতাংশ ধ্বংস হয়েছে। আকাশ থেকে নেওয়া সেখানকার ভিডিও ফুটেজে ঝড়ে ধ্বংস হয়ে যাওয়া শত শত বাড়িঘর দেখা গেছে। স্থানীয় চিকিৎসাকেন্দ্র এবং খাবারের গুদাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পঞ্চাশ হাজার মানুষকে চিকিৎসা, আশ্রয়, পানি ও স্যানিটেশন সহায়তা দিতে জরুরি আবেদন জানিয়েছে রেডক্রস। এ সব এলাকায় কলেরা রোগীর সংখ্যা বাড়তে থাকায় মহামারি আকারে তা ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে এ আবেদন জানিয়েছে সংস্থাটি। ম্যাথু’র তাণ্ডবে সাগর থেকে উঠে আসা পানিতে স্থানীয় আবাসিক এলাকাগুলো ডুবে গেছে। স্থগিত করা হয়েছে রোববার (৮ অক্টোবর) অনুষ্ঠেয় হাইতির বহু প্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন।

সূত্র: বিবিসি