Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ার ইতিহাসে বৃহত্তম পার্লামেন্টারি শুনানি আজ

20160707001299_0দক্ষিণ কোরিয়ার ইতিহাসে বৃহত্তম পার্লামেন্টারি শুনানি অনুষ্ঠিত হচ্ছে আজ। স্যামসাং, লোটেসহ সে দেশের সবচেয়ে বড় নয়টি কনগ্লোমারেটের কর্ণধারকে শুনানিতে জিজ্ঞাসাবাদ করা হবে। প্রেসিডেন্ট পার্কের বান্ধবী ছোয়ে সুন-সিলকে দেয়া চাঁদার বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। সিউল সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) এ শুনানি অনুষ্ঠিত হবে। খবর ব্লুমবার্গ।

দক্ষিণ কোরিয়ার জাতীয় পার্লামেন্টে অনুষ্ঠেয় এ শুনানি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। ১৮ জন এমপি এ শুনানিতে কনগ্লোমারেট নেতাদের জিজ্ঞাসাবাদ করবেন। প্রেসিডেন্ট পার্ক গুন হের দল সেনুরি পার্টির নয়জন সদস্য শুনানিতে অংশ নিচ্ছেন। বাকি নয়জন এমপি বিরোধী দলের।

chardike-ad

বিশ্বের দশম বৃহত্তম অর্থনীতি দক্ষিণ কোরিয়া। দেশটির অর্থনীতির জন্য সামগ্রিকভাবে এ বছর ভালো যায়নি। একের পর এক কোরীয় কনগ্লোমারেট নানা কারণে বিপর্যয়ের মুখে পড়েছে। বহুল আলোচিত নোট ৭ স্মার্টফোন বিস্ফোরণের কারণে স্যামসাং ইলেকট্রনিকসকে বিপুল পরিমাণ পণ্য বাজার থেকে প্রত্যাহার করতে হয়েছে। আর্থিক ক্ষতি ছাড়াও স্যামসাংকে ইমেজ সংকটের মোকাবেলা করতে হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম ও বিশ্বের সপ্তম বৃহত্তম নৌপরিবহন কোম্পানি হানজিন শিপিং লাইন্স ভেঙে পড়েছে। দক্ষিণ কোরিয়ার বৃহত্তম রিটেইলার লোটে গ্রুপের কর্ণধারকে বিনিয়োগকারীদের বিশ্বাসভঙ্গের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে হয়েছে। জাহাজ নির্মাণ সংস্থা স্যামসাং, হুন্দাই, এসটিএক্স; গাড়ি নির্মাতা হুন্দাই ও ইস্পাত কোম্পানি পসকো পুনর্গঠন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। করপোরেট কোরিয়ার এই দুর্দশার মধ্যে বাড়তি শঙ্কার কারণ হয়ে এসেছে কোরীয় পরিবারগুলোর রেকর্ড পরিমাণ ঋণ। ব্যাংক অব কোরিয়া গভর্নর লি জু-ইয়োল বলেছেন, রেকর্ড পরিমাণ গেরস্থালী ঋণ আর্থিক স্থিতিশীলতার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

প্রেসিডেন্ট পার্কের বান্ধবী ছোয়ে সুন-সিলের দুর্নীতি ও চাঁদাবাজির খবরটি দক্ষিণ কোরিয়ার অর্থনীতির এমন সংকটকালেই প্রকাশ পেল। রাষ্ট্রীয় বিষয়াদিতে চই সুন-সিলের হস্তক্ষেপের খবরে এক মাসের বেশি সময় ধরে প্রেসিডেন্ট পার্ক গুন হেকে ক্ষমতা থেকে সরাতে বিক্ষোভ হচ্ছে। প্রেসিডেন্টের বান্ধবী ছোয়ে সুন-সিল দক্ষিণ কোরিয়ার ৫৩টি কোম্পানি থেকে ৬৫ কোটি ৭০ লাখ ডলার চাঁদা আদায় করেছেন। সে দেশের ১৯টি কনগ্লোমারেট এসব কোম্পানির মালিক। বিষয়টি জিজ্ঞাসাবাদের জন্যই আজকের শুনানি অনুষ্ঠিত হচ্ছে।

পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিকসের রিসার্চ অ্যানালিস্ট কেন্ট বয়ডস্টোন বলেন, কোরীয় কনগ্লোমারেটগুলোর জন্য স্পর্শকাতর সময়ে পার্ক-ছোয়ে কেলেঙ্কারি প্রকাশ পেল। প্রেসিডেন্ট পাক ক্ষমতায় টিকে গেলেও কনগ্লোমারেটগুলোকে বহুদিন প্রশ্নবিদ্ধ থাকতে হবে।

পারিবারিক মালিকানাধীন কনগ্লোমারেটগুলো দক্ষিণ কোরিয়ায় ছেবল নামে পরিচিত। ছেবল সে দেশের অর্থনীতির প্রসারে কাণ্ডারির ভূমিকা রেখেছে। বিভিন্ন সময়ে চাইবল কর্ণধাররা বিতর্কিত হলেও কোরিয়া সরকার তাদের পৃষ্ঠপোশকতা ও সুরক্ষা দিয়েছে। এবারই প্রথম সে দেশের সবক’টি বড় চাইবল মালিককে একসঙ্গে প্রকাশ্যে আসতে বাধ্য করা হচ্ছে। প্রেসিডেন্ট পার্ক গুন হের অনুরোধে তারা ছোয়ে সুন-সিলকে চাঁদা দিয়েছেন কিনা, এমপিরা আজ মঙ্গলবার তা জানতে চাইবেন। চাঁদার বিনিময়ে কনগ্লোমারেটগুলো সরকারের কাছে কোনো রকম সুবিধা চেয়েছে কিনা, সে ব্যাপারেও প্রশ্ন থাকবে।

আজ যাদের জিজ্ঞাসাবাদ করা হবে, তাদের মধ্যে সবচেয়ে বড় ধনকুবের হলেন স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানির ভাইস চেয়ারম্যান জে ই লি। সাম্প্রতিক সপ্তাহগুলোয় বেশ কয়েকবার স্যামসাং সদর দপ্তর ও কোরিয়ার ন্যাশনাল পেনশন সার্ভিস (এনপিএস) কার্যালয়ে তল্লাশি চালানো হয়েছে। লি পরিবারের বাইরে স্যামসাংয়ে সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হচ্ছে এনপিএস। অন্যগুলোর মধ্যে লোটে গ্রুপের চেয়ারম্যান শিন দং বিন এবং এসকে গ্রুপের কর্ণধার চে তাই ওনকেও আজকের শুনানিতে ডাকা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সচিবালয় ও অর্থ মন্ত্রণালয়ের হলফনামা উপস্থাপনের মাধ্যমে আজকের শুনানি শুরু হবে। আগামীকাল বুধবার শুনানিতে ডাকা হবে প্রেসিডেন্টের কয়েকজন পদত্যাগী সহযোগীকে। তার বান্ধবীর পরিবারের সদস্যদেরও কাল জিজ্ঞাসাবাদ করা হবে। শুনানি শেষে শুক্রবার প্রেসিডেন্টের অভিশংসনের প্রশ্নে পার্লামেন্টে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।