Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় ৪০ লাখ ডলারের শিক্ষক!

Kim-Ki-hoonএকজন শিক্ষক মাসে কতই বা আয় করেন? বিশ্ববিদ্যালয় শিক্ষকদের রোজগার খানিকটা বেশি হলেও স্কুল-কলেজের শিক্ষকরা নিতান্তই সহজ-সরল জীবন যাপন করেন। কিন্তু দক্ষিণ কোরিয়ার কিম কি হুনের কথা আলাদা। তার আয় বছরে ৪০ লাখ ডলারেরও বেশি। ভাবছেন একজন শিক্ষক কিভাবে এত রোজগার করে। তাহলে কি সে অসাধুপায় অবলম্বন করে? মোটেই না। ছাত্র পড়িয়েই এই রোজগারটা করে কিম। তবে কিমের পড়ানোর ধরন আলাদা। ইন্টারনেটে লেকচার বিক্রি করে সে এই রোজগারটা করে। কোরিয়ায় তাকে বলা হয় রক স্টার শিক্ষক।

কোরিয়ার একজন শিক্ষক সাদামাটা জীবন-যাপন করেন। কিন্তু কিমের আয়-রোজগার ভালো হওয়ার কারণে তিনি রীতিমত বিলাসি জীবনে আয়েস করে যাচ্ছেন। ২০ বছরেরও বেশি সময় ধরে শিক্ষকতার সঙ্গে যুক্ত কিম। এ কাজে তার দক্ষতাও অন্য শিক্ষকদের তুলনায় বেশি।

chardike-ad

কিম প্রতি সপ্তাহে ৬০ ঘন্টা ইংরেজিতে লেকচার দেন। তার লেকচারগুলো ভিডিও করে ইন্টারনেটে বিক্রি করা হয়। তার কাছে শিক্ষা অনেকটা পণ্যের মতই। কিম গোটা সপ্তাহের বেশির ভাগ সময়ই তার লেকচার উন্নয়নে ব্যয় করে থাকেন।

মাত্র ৬০ বছর আগেও দক্ষিণ কোরিয়ার বেশিরভাগ নাগরিকই ছিলো অশিক্ষিত। অথচ গত ১৫ বছর ধরে, শিক্ষার হারে বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে দ. কোরিয়া। সাংহাইয়ের পরেই এর অবস্থান। দেশটিতে বর্তমানে উচ্চ শিক্ষায় শিক্ষিতের হার ৯৩ শতাংশ। অপরদিকে যুক্তরাষ্ট্রে ৭৭ শতাংশ।