Search
Close this search box.
Search
Close this search box.

তিন বছর পর ডুবন্ত ফেরি তুললো দক্ষিণ কোরিয়া

ferry
তিন বছর আগে ৪৭৬ জন আরোহী নিয়ে সমুদ্রে ডুবে যাওয়া একটি ফেরিকে উদ্ধার করেছে দক্ষিণ কোরিয়া।
২০১৪ সালের ১৬ এপ্রিল দেশটির সবচেয়ে মারাত্মক দুর্যোগ ঘটিয়ে জিন্দোর দক্ষিণ-পশ্চিম উপকূলের কাছে ফেরিটি ডুবে যায়। এ ঘটনায় অন্তত ৩০৪ জন নিহত হয়, যার ২৫০ জনই ছিল ছোট স্কুল শিক্ষার্থী।
দক্ষিণ কোরিয়ার সমুদ্রবিষয়ক মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, সমুদ্রের তলদেশে ডুবন্ত ফেরির অবস্থান বরাবর সমুদ্রপৃষ্ঠের উপরের দুই পাশে দুটি বার্জ অবস্থান নেয় গতকাল। চীনা একটি উদ্ধার কার্যক্রম প্রতিষ্ঠানের নেতৃত্বে ফেরিটির ভেতর বাতাসভর্তি ব্যাগও প্রবেশ করানো হয়। এরপর ইস্পাতের তারের মাধ্যমে ফেরিটিকে ওপরে টেনে তোলা হয়েছে। পরবর্তীতে এটিকে একটি আধা নিমজ্জিত বার্জে রাখা হয়েছে। বার্জটি এবার ভেসে ভেসে ফেরি নিয়ে বন্দরে ফিরবে।
তবে ফেরিটিকে বন্দর পর্যন্ত টেনে নিয়ে আসতে প্রায় দুই সপ্তাহের মতো সময় লেগে যেতে পারে বলে জানান উদ্ধারকারীরা। এ ঘটনায় নিখোঁজ ৯ জনের লাশ এখনো নিমজ্জিত জাহাজের ভেতর আটকা পড়ে আছে বলে অনেকের বিশ্বাস। আর ফেরিটি উদ্ধারে এমন দাবিই ছিলো অসহায় পরিবারগুলোর সদস্যদের।
ফলে অনেক চাপের মুখে অবশেষে সমুদ্রের ৪০ মিটার গভীর থেকে ৬ হাজার ৮শ’ টনেরও উপরের এই ডুবন্ত ফেরিটিকে উদ্ধারে সম্মত হয় দক্ষিণ কোরীয় সরকার। বিবিসি।