Search
Close this search box.
Search
Close this search box.

আসামে বন্ধ হয়ে যাচ্ছে মাদ্রাসা শিক্ষা!

mardasa-banned-in-asamভারতের আসামে মাদ্রাসা শিক্ষা বন্ধে পদক্ষেপ নিতে যাচ্ছে রাজ্য কর্তৃপক্ষ। সিদ্ধান্ত বাস্তবায়িত হলে রাজ্যের অন্তত ৭শ’ মাদ্রাসা বন্ধ হয়ে যাবে। ভারতীয় সংবাদমাধ্যম কলকাতা ২৪X৭ বুধবার এমনই খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আসামের বিজেপি সরকার দ্রুত মাদ্রাসা বোর্ড বাতিল করে তা মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে।

chardike-ad

শুধু মাদ্রাসাই নয়, পাশাপাশি সংস্কৃত বোর্ডও বাতিল করা হবে বলে রাজ্যের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা মঙ্গলবার সন্ধ্যায় এক টুইট বার্তায় জানিয়েছেন। অপর এক টুইটে তিনি জানান, এই শিক্ষাকে মূলধারায় আনতে মাদ্রাসা শিক্ষা দফতরকে বাতিল করে মাধ্যমিক শিক্ষা দফতরের অন্তর্ভুক্ত করা হবে।

একই বক্তব্য তিনি ফেসবুকেও পোস্ট করেন। সেখানে তিনি দাবি করেন, ‘আমরা সংস্কারের লক্ষ্যে পুনর্গঠন করছি।’ এরআগে প্রায় ৫ মাস আগে তিনি রাজ্যের মাদ্রাসাগুলোকে শুক্রবার বন্ধ রাখার ব্যবস্থা বাতিল করার অনুরোধ করেছিলেন। মত দিয়েছিলেন, অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো মাদ্রাসাও রবিবার বন্ধ রাখা উচিত। পাকিস্তান ও বাংলাদেশের কথা তুলে ধরে বলেছিলেন, ‘সেখানে শুক্রবার মাদ্রাসা বন্ধ থাকতে পারে, কিন্তু ভারতে নয়!’

এছাড়া, গত মঙ্গলবার রাজ্য বিধান সভায় তিনি বলেছিলেন, রাজ্য সরকার মাদ্রাসা ও সংস্কৃত স্কুলগুলোকে ‘মূলধারায়’ আনতে চায়। তিনি এসব প্রতিষ্ঠানে কম্পিউটারের মতো আধুনিক শিক্ষাব্যবস্থা প্রবর্তনের ইচ্ছা প্রকাশ করেন।

আসামে ১৯৩৪ সালে মাদ্রাসা বোর্ড প্রতিষ্ঠিত হয়। তখন ৯টি প্রতিষ্ঠান এর অধীনে ছিল। স্বাধীনতার পর এর নতুন নাম হয় স্টেট মাদরাসা এডুকেশন বোর্ড, আসাম। যার অধীনে ৭ শতাধিক মাদ্রাসা রয়েছে।