Search
Close this search box.
Search
Close this search box.

এবার সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে, ছোট চিলিতে

ramadanমধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের অনেক দেশ পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়েছে গতকাল শুক্রবার। রমজানের চাঁদ দেখার পর এসব দেশের কোটি কোটি মুসল্লি তারাবির নামাজ আদায় করার মাধ্যমে রমজান পালনের প্রস্তুতি গ্রহণ করেন। এরপর শেষ রাতে তারা সেহরি খান এবং আজ শনিবার থেকে রোজা পালন শুরু করেন। অনেক দেশে আগামীকাল রোববার থেকে সেসব দেশে রোজা পালন শুরু হবে।

এ বছর সবচেয়ে দীর্ঘ রোজা গ্রিনল্যান্ডে আর সবচেয়ে ছোট চিলিতে। সাম্প্রতিক সময়ে রমজান মাস ধীরে ধীরে গ্রীষ্মকালের দিকে সরে আসছে। যার কারণে দিন বড় হয়ে যাচ্ছে এবং বেড়ে যাচ্ছে গরম। এর কারণে দীর্ঘ সময় রোজা পালন করতে হয় মুসলমানদের। এর মধ্যে উত্তর গোলার্ধে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখতে হচ্ছে। বিপরীতে শীতকালে সারা বিশ্বে তুলনামূলক কম সময় রোজা রাখতে হয়, দক্ষিণ গোলার্ধের জন্য যেটি হয় আরো ছোট।

chardike-ad

গত বছর স্থান ভেদে বিশ্বের বিভিন্ন স্থানে রোজার সময় ছিল ১১ থেকে ২২ ঘণ্টা। এ বছর সময়ের হিসেবে সবচেয়ে ছোট রোজা হবে ল্যাটিন আমেরিকার দেশ চিলিতে (১০ ঘণ্টা), আর সবচেয়ে বড় হবে উত্তর আটলান্টিক মহাসাগর এলাকার দ্বীপ দেশ গ্রিনল্যান্ডে (২১ ঘণ্টা)। সূর্যোদয় ও সূর্যাস্তের সময় প্রতিদিন কিছুটা পরিবর্তন হওয়ায় এবার রমজান মাসের শেষে অনেক দেশে দিন আরো বড় হবে, আবার অনেক দেশে ছোট হবে।