sentbe-top

দ. কোরিয়ায় মার্কিন থাড মোতায়েন, জানেন না প্রেসিডেন্ট

thaadদক্ষিণ কোরিয়ায় চারটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করেছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড। তবে এ বিষয়ে দক্ষিণ কোরিয়াকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কিছু জানানো হয়নি। এমনকি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টও এ বিষয়ে কিছুই জানেন না।

এ ঘটনায় অবাক হয়েছেন দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন জে ইন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকেও তাকে কিছু জানানো হয়নি। মঙ্গলবার মুনের মুখপাত্র জানিয়েছেন, বিতর্কিত থাড সিস্টেমের নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মুন।

গত মার্চে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিওনজো এলাকায় দ্য টার্মিনাল হাই আলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) সিস্টেম স্থাপণ করে যুক্তরাষ্ট্র।

কিন্তু দক্ষিণ কোরিয়াকে কিছু না জানিয়েই নতুন করে থাডে আরো চারটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হয়েছে। এই ঘটনা সম্পর্কে প্রেসিডেন্ট মুনের বরাত দিয়ে তার মুখপাত্র ইয়োন ইয়ং চান বলেছেন, এটা সত্যিই খুব অবাক হওয়ার মত ঘটনা যে, নতুন সরকার বা জনগনকে না জানিয়েই আরো চারটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়ায় থাকা মার্কিন সেনাবাহিনীর তরফ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

sentbe-top