Search
Close this search box.
Search
Close this search box.

‘থাড’ নিয়ে তথ্য গোপন করেছেন দ. কোরিয়ার সেনাপ্রধান

thaadক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড মোতায়েনের বিষয়ে দক্ষিণ কোরিয়ার সেনাপ্রধান ইচ্ছাকৃতভাবে প্রেসিডেন্ট মুন জে-ইনের কাছে বিভিন্ন তথ্য গোপন করেছেন। দক্ষিণ কোরিয়ায় যথাযথ অনুমোদন ছাড়া বাড়তি ক্ষেপণাস্ত্র লাঞ্চার বসানোর বিষয়ে তদন্ত চলছে।

দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্টের দপ্তর থেকে আজ (বুধবার) এ ঘোষণা দেয়া হয়েছে। প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্র ইয়ুন ইয়ং চ্যান বলেন, গত সপ্তাহে সেনাপ্রধান থাড মোতায়েন সম্পর্কে প্রেসিডেন্টের প্রতিরক্ষা উপদেষ্টাকে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য দিয়েছেন। দেশে ঠিক কতটি ক্ষেপণাস্ত্র লাঞ্চার বসানো হয়েছে সে সম্পর্কে তিনি সে সময় সঠিক তথ্য দেন নি।

chardike-ad

ইয়ুন বলেন, এসব তথ্য মূল ব্রিফিং রিপোর্টে ছিল কিন্তু পরে তা মুছে দেয়া হয়েছে। এ রিপোর্ট তৈরির কাজে জড়িত সমস্ত সেনা কর্মকর্তা স্বীকার করেছেন যে, তথ্যগুলো ছিল কিন্তু পরে তা সম্পাদনার সময় সুপারভাইজারের নির্দেশে মুছে ফেলা হয়েছে। প্রেসিডেন্টের দপ্তরের মুখপাত্র জানান, বাড়তি ক্ষেপণাস্ত্র লাঞ্চার আনার বিষয়টি গতকাল স্বীকার করেছেন প্রতিরক্ষামন্ত্রী হান মিন কু। এ তথ্য জেনে প্রেসিডেন্ট মুন গভীর হতাশা প্রকাশ করেন এবং এ ঘটনা জেনে তিনি অনুমোদন ছাড়া এসব লাঞ্চার কীভাবে আনা হয়েছে তা তদন্তের জন্য নির্দেশ দেন। সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের সময় প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছিলেন হ্যান।