Search
Close this search box.
Search
Close this search box.

‘ওয়েস্ট ইন্ডিজ’ দল আর কখনো ক্রিকেট খেলবে না

west-indies‘ওয়েস্ট ইন্ডিজ’ নামে কোনো দল আর কোনোদিন ক্রিকেট খেলবে না। বিশ্বকাপ ক্রিকেটের প্রথম শিরোপাজয়ী এ দলের নামে এসেছে পরিবর্তন। আনুষ্ঠাতিকভাবে এখন থেকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের নাম ‘উইন্ডিজ’। আর তাদের ক্রিকেট বোর্ডের নাম ‘দ্য ক্রিকেট বোর্ড ফর ওয়েস্ট ইন্ডিজ’ থেকে বদলে করা হয়েছে ক্রিকেট ‘ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ’।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সম্প্রতি তাদের ৯১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করলো। এ সময় তারা নিজেদের বোর্ড ও দলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। তারা এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহি জনি গ্রেভ বলেন, ‘আমাদের দলটি বেশ কয়েকটি দ্বীপ নিয়ে গঠিত। সবার মধ্যে একতা বাড়ানোর জন্য এটা দরকার ছিল। এটা উইন্ডিজ ক্রিকেটকে আরো শক্তিশালী করবে। আমরা অনেকদিন ধরেই অনেকগুলো পার্টনারদের সঙ্গে একত্রে কাজ করে আসছি। ক্যারিবিয়ান ক্রিকেটের উন্নতির লক্ষ্যেই আমরা একসঙ্গে কাজ করছি। আমরা ঠিক করেছি নিজেদের মধ্যেকার বন্ধনকে আরও দৃঢ় করব। আর সে জন্যই ২০১৮-২০২৩ সালের জন্য একটি পরিকল্পনাও তৈরি করেছি আমরা।’ অন্যদিকে ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ডের প্রধম ডেভ ক্যামেরন বলেন, ‘নতুন নাম অনেক ভাল হয়েছে। আশা করছি, আমাদের সব সদস্য এই নাম গ্রহণ করবে।’

chardike-ad

ক্যারিবীয়ান বেশ কয়েকটি দ্বীপরাষ্ট্র নিয়ে গঠিত ওয়েস্ট উইন্ডিজ ক্রিকেট দল। ক্লাইভ লয়েড, গ্যারি সোবার্স, স্যার ভিভিয়ান রিচার্ডস, ম্যালকম মার্শাল, ওয়ালশ, অ্যামব্রোস, ব্রায়ান লারা ও শিবনারায়ন চন্দরপলের মতো কিংবদন্তি খেলোয়াড় এই দলটির হয়ে খেলেছেন। তবে এবার আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে না থাকায় তারা চলতি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পারছে না।