Search
Close this search box.
Search
Close this search box.

কাতারগামী যাত্রী নিচ্ছে না ৫ দেশের এয়ারলাইন্স

qatar-airlinesকূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারগামী যাত্রী নিচ্ছে না প্রতিবেশী পাঁচটি আরব দেশের বিমান সংস্থাগুলো। ফলে ঢাকা থেকে যারা কাতার যাবেন; তারা এখন সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, এমিরেটস, ইতেহাদ, এয়ার এরাবিয়া ব্যবহার করতে পারছেন না। তবে কাতার এয়ারওয়েজের ফ্লাইট ঢাকা থেকে আগের সূচিতেই চলছে; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দোহা ফ্লাইটও চলছে যথারীতি।

আরব অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলে সোমবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইয়েমেন ও মিশর। দেশগুলোর অভিযোগ, ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা, মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে ‘মদদ দিচ্ছে’ কাতার।

chardike-ad

রয়টার্স জানিয়েছে, এই ঘোষণার পর সৌদি আরব তার আকাশসীমা কাতার এয়ারওয়েজসহ কাতারের বিমান সংস্থাগুলোর জন্য নিষিদ্ধ করেছে। আমিরাতের এমিরেটস, ইতিহাদ ও ফ্লাই দুবাই, বাহরাইনের গালফ এয়ারও তাদের দোহাগামী সব ফ্লাইট স্থগিত করেছে বলে সংবাদ সংস্থাটি জানায়। কাতার এয়ারওয়েজও বলছে, সৌদিগামী তাদের সব ফ্লাইট বন্ধ থাকবে।

ঢাকার শাহজালাল বিমানবন্দর ব্যবহারকারী মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বিমান সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করে কাতার নিয়ে ৫ আরব দেশের সিদ্ধান্তের প্রভাব দেখা যায়।

আমিরাতের আবুধাবীভিত্তিক ইতিহাদ এয়ারলাইন্সের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক আল মাহমুদ শামীম বলেন, “আমাদের যেসব ফ্লাইট কাতারের দোহায় যাবে, সেগুলো অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয়েছে।” এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের কাস্টমার সার্ভিস থেকেও একই কথা জানানো হয়।

শাহজালাল বিমানবন্দরে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সের এক কর্মকর্তা বলেন, “দোহায় আমাদের কোনো ফ্লাইট পরিচালনা করা হচ্ছে না। দোহায় যাবেন, এমন যাত্রীও ফ্লাইটে নিতে বারণ করা হয়েছে।”

বাহরাইনের গালফ এয়ারের কাস্টমার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, “পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত কাতারের কোনো যাত্রী বহন করতে কর্তৃপক্ষ মানা করেছে।”

এই এয়ারলাইন্সগুলোর কাতারের যাত্রীদের নিতে অনীহার প্রেক্ষাপটে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, “দোহাগামী যাত্রীরা চাইলে এখন বিমানকে বেছে নিতে পারেন।”

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি ঢাকা থেকে সরাসরি দোহায় ফ্লাইট পরিচালনা করে।

কাতার এয়ারলাইন্সের শাহজালাল বিমানবন্দরের ব্যবস্থাপক জামিল আহমেদ বলেন, “ঢাকা থেকে আমাদের ফ্লাইট শিডিউলে কোনো পরিবর্তন আনা হয়নি। সব আগের মতোই রয়েছে।”

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ কাতারকে নিয়ে প্রতিবেশী দেশগুলোর সিদ্ধান্তে এয়ারলাইন্সের বাণিজ্যে জটিলতা তৈরি করেছে।

২০২২ সালে বিশ্বকাপ ফুটবল আয়োজনের প্রত্যাশী কাতারের আল হামাদ এয়ারপোর্ট মধ্যপ্রাচ্যের অন্যতম ব্যস্ত বিমানবন্দর। গত জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এখানে প্রায় কোটি যাত্রী পার করেছে এই বিমানবন্দর।