Search
Close this search box.
Search
Close this search box.

এবার কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল জর্ডান

Mohammed-Momaniএবার কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল জর্ডান। কূটনৈতিক বিচ্ছিন্নের পাশাপাশি দেশটির রাজধানী আম্মানে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার কার্যালয় বন্ধ করে দিয়েছে। দেশটির সরকারের মুখপাত্র মুহাম্মদ মোমেনি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

এনিয়ে এখন পর্যন্ত আটটি দেশ কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। এর আগে সৌদি আরব, মিসর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, ইয়েমেন ও মালদ্বীপ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তাদের অভিযোগ, মুসলিম ব্রাদারহুড, ইসলামিক স্টেট (আইএস), অাল কায়েদাসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে সহায়তা করছে কাতার।

chardike-ad

মুহাম্মদ মোমেনি বলেন, আরববিশ্বের দেশগুলোর সঙ্গে একাত্মতা পোষণ করে সংকট নিরসনের জন্য এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মালদ্বীপসহ মধ্যপ্রাচ্যের সাতটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের একদিন পর মঙ্গলবার দেশটির পক্ষ থেকে একই ধরনের সিদ্ধান্ত আসে।

তবে নিজেদের বিরুদ্ধে সাতটি দেশের অভিযোগকে ইতোমধ্যে ভিত্তিহীন হিসেবে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে কাতার। আর এবার জর্ডানও কাতারের বিরুদ্ধে গেল।

তবে জর্ডানকে সৌদি আরব প্রচুর পরিমাণে আর্থিক সহায়তা করে থাকে। কাতারের বিরুদ্ধে অবস্থানে নেয়ার ক্ষেত্রে এবিষয়টিও হতে পারে অন্যতম কারণ।

সূত্র : আল-জাজিরা।