Search
Close this search box.
Search
Close this search box.

থাড মোতায়েন স্থগিত রাখল দক্ষিণ কোরিয়া

thaadবিতর্কিত মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড’র বাকি অংশ মোতায়েন স্থগিত রাখার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। এই ব্যবস্থা মোতায়েনের ফলে পরিবেশের কোনো ক্ষতি হবে কিনা সে সংক্রান্ত মূল্যায়ন রিপোর্ট পাওয়ার পর এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে সিউল জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তার দেশের পরিবেশের ওপর থাডের সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্টের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, এ সংক্রান্ত মূল্যায়ন প্রতিবেদন পেতে বছরখানেক সময় লেগে যেতে পারে।

chardike-ad

প্রেসিডেন্টের দপ্তরের একজন পদস্থ কর্মকর্তা বলেছেন, পরিবেশের ওপর থাডের প্রভাব মূল্যায়ন না করে জরুরি ভিত্তিতে এটি মোতায়েনের প্রয়োজনীয়তা দেখছে না সিউল। একইসঙ্গে তিনি বলেন, এরইমধ্যে মোতায়েন করা থাডের দু’টি লাঞ্চার সরিয়ে ফেলারও কোনো পরিকল্পনা সরকারের হাতে নেই। তবে নতুন করে এটির আর কোনো অংশ মোতায়েন করা হচ্ছে না বলে নিশ্চিত করেন।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে সম্ভাব্য হুমকি মোকাবিলার উদ্দেশ্যে গত বছর তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই এই মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছিলেন। পরবর্তীতে সংসদে অভিশংসন ও উচ্চ আদালতের নির্দেশে ক্ষমতা হারান পার্ক। এরপর গত মার্চ মাসে অন্তর্বর্তী সরকার ক্ষমতায় থাকার সময় থাডের প্রথম চালান দক্ষিণ কোরিয়ায় পৌঁছায়। তবে নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এই ব্যবস্থার অবশিষ্ট অংশ মোতায়েনের আগে পরিবেশের ওপর এটির প্রভাব খতিয়ে দেখার নির্দেশ দিলেন।