Search
Close this search box.
Search
Close this search box.

কোহলির এ কেমন ‘বিশ্রী’ উদযাপন

virat-kohliক্রিকেটকে বলা হয় জেন্টেলম্যানদের খেলা। অনেকে আবার ক্রিকেটকে রাজাদের খেলাও বলে থাকেন। খেলায় প্রতিটি দল তাদের প্রতিপক্ষকে চেপে ধরবে। উইকেট ফেলার চেষ্টা করবে সেটাই স্বাভাবিক। তাই বলে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে আউট করার পর বিকৃত আচরণ করে উল্লাস প্রদর্শন করা অবশ্যই ক্রিকেটীয় আচরণের মধ্যে পড়ে না।

চ্যাম্পিয়ন্স ট্রফির দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হয়েছে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দুই রাষ্ট্র ভারত ও বাংলাদেশ। বড় কোন আসরে বাংলাদেশ প্রথম বারের মতো সেমি ফাইনালে উঠলেও টাইগারদের সাম্প্রতিক ফর্ম সমীহ করার মতোই। আর ইদানিংকালে এই দুই দেশের খেলা মানেই অন্যরকম উত্তেজনা। সেই উত্তেজনাই হয়তো ছুঁয়েছে বিরাট কোহলিকে। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিক আউট হওয়ার পর বিরাট কোহলি যা করলেন, সেটা হয়তো কোহলি ভক্তদেরও মনে কষ্ট দিয়েছে।

chardike-ad

শুরুর ধাক্কা সামলে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল আর মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকের কাঁধে করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছিলো। শতরানের এক জুটি গড়ে ভয় ধরিয়ে দিয়েছিলেন ভারতীয় শিবিরে। ২৭ ওভারে বাংলাদেশের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৫২। আটাশতম ওভারের শেষ বলে কেদার যাদবের বলে আউট হন তামিম। এরপর দলীয় ১৭৭ রানে আউট হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এরপর ৩৬তম ওভারের দ্বিতীয় বলে সাজঘরে ফিরে যান মুশফিক। কেদার যাদবের বলে মুশফিকের ক্যাচটি তালুবন্দি করেন বিরাট কোহলি। এরপরই জিহ্বা বের করে করে ‘বিশ্রী’ উদযাপন করেন বিরাট কোহলি।

বিরাট কোহলিকে মানা হয় বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসাবে। ভারতে আবার কোহলিকে ভাবা হয় সর্বকালের সর্বসেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের যোগ্য উত্তরসুরি হিসেবে। ব্যাটিং পরিসংখ্যান, রান ক্ষুধা, ব্যাটিং শৈলীতে বিরাট কোহলি হয়তো আমাদের মন ভুলিয়ে দেয়। মাঠের কোহলি কি আদৌ শচীনের স্থান নিতে পেরেছেন? শচীনকে তার ক্যারিয়ারে অসংখ্যবার ৯০ রানের পর আম্পায়ারের ভুল সিদ্ধান্তের বলি হতে হয়েছে। কখনো তাকে প্রতিবাদ করতে দেখা যায়নি। অথচ ‘জিহ্বা বের করা’ কোহলি কি করলেন এটা? বিশ্বজুড়ে তার ভক্তরা কিংবা এই বাংলাদেশের ভক্তরাই বা কি ভাবছেন।

‘রান মেশিন’ বিরাট কোহলির এমন উদযাপনের পর সমালোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই বলছেন কোহলি পাশের বাড়ির ‘পাগল কুত্তার’ মতো করেছেন। সাংবাদিক লুৎফর রহমান হিমেল ফেসবুকে লিখেছেন, ‘বিরাট কোহলি একজন প্রতিভাবান খেলোয়াড়। তাকে শচীন টেন্ডুলকারের উত্তরসূরি মনে করা হয়। আজ মাঠে তিনি নিজের জিহ্বা বের করে যেসব অঙ্গভঙ্গি করলেন, সেটা ক্রিকেটের সাথে যায় না। আমি নিশ্চিত, দেশে ফিরলে এ জন্য তাকে টেন্ডুলকাররা ভৎর্সনা করে পরামর্শ দেবেন।’

ফেসবুকের জনপ্রিয় মুখ ইশতিয়াক আহমেদ লিখেছেন, ‘ক্যাচ ধরে এমন জিহ্বা বের করে বিকৃত মুখ মানুষের মতো লাগেনি। সরি, কোহলি…।’ আরেকজন লিখেছেন, ‘ক্রিকেট নাকি ভদ্রলোকের খেলা। এইরকম অসভ্যের মত আচরণ করেও এদের এই আচরণ আইসিসি র চোখে পরেনা। অথচ ইংল্যান্ড এর বিপক্ষে উইকেট ফেলে আনন্দ করেছিলো বলে আমাদের অধিনায়ককে জরিমানা গুনতে হয়েছিল।