sentbe-top

শর্ত পূরণে কাতারকে আরো ৪৮ ঘণ্টা সময় দিল সৌদি জোট

Qatar-flag১৩ শর্ত পূরণে কাতারকে আরও সময় দিয়েছে সৌদি আরব ও তার তিন সহযোগী দেশ। নিষেধাজ্ঞা থেকে রেহাই পেতে দ্বিতীয় দফায় দেশটিকে আরও ৪৮ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। তবে আগের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হলেও কাতার শর্তগুলোকে প্রত্যাখ্যান করে।

বিবিসির খবর অনুসারে সৌদি জোটের পক্ষ থেকে বলা হয়েছে, তারা শর্ত পূরণের সময়সীমা বাড়িয়েছে। তবে ৪৮ ঘণ্টার মধ্যে শর্ত পূরণ না করলে দোহার ওপর আরও অবরোধ দেওয়া হবে।

এর আগে ১৩ শর্ত দিয়ে তা পূরণে ১০ দিনের সময় বেঁধে দেয় দিয়েছিল দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্নকারী সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। গতকাল রোববার ছিল সেই ১০ দিনের শেষ দিন।

ওই দিন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল-থানি বলেন, একটি সার্বভৌম দেশের ওপর আল্টিমেটাম জারির অধিকার কারও নেই। তিনি জানান, দাবিগুলো নাকচ করা হয়েছে। এসব দাবি কখনোই মানা হবে না। সৌদি আরব ও তার সহযোগী দেশগুলোর দাবি নাকচ করার পাল্টা প্রতিক্রিয়া কী হবে, তা নিয়ে কাতার ভীত নয়। যেকোনো পরিণতি মোকাবিলায় কাতার প্রস্তুত।

তবে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ছাড়া শর্তের বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া এখনও জানানো হয়নি। তবে আজ সোমবার কুয়েতের মাধ্যমে এই চিঠি দেওয়া হবে। কুয়েত চলমান এই সংকট সমাধানের মধ্যস্থতার চেষ্টা চালিয়ে আসছে।

চিঠি হস্তান্তর করতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল-থানি আজ সোমবার কুয়েতে যাবেন বলে আগেই ঘোষণা দেওয়া আছে।

এদিকে কাতারের এই সংকটে ইরান ও তুরস্ক দেশটির পাশে এসে দাঁড়ায়েছে। ওই দুই দেশ কাতারে খাদ্য পাঠিয়েছে। এছাড়া শক্তি প্রদর্শনের জন্য তুরস্ক সেনা ও সামরিক যান পাঠিয়েছে।

যদিও আঞ্চলিক উত্তেজনা প্রশমনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান সৌদি আরবের নেতাদের সঙ্গে কথা বলেছেন বলেও জানা গেছে।

sentbe-top