Search
Close this search box.
Search
Close this search box.

কাতারে পৌঁছেছে ব্রিটিশ নৌ-যুদ্ধযান

united-kingdomকাতার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিতে ব্রিটিশ নৌ-বাহিনীর যুদ্ধযান এইচএমএস মিডলটন দোহায় পৌঁছেছে। কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কাতার আমিরি নৌবাহিনীর সঙ্গে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর ওই যৌথ মহড়া দোহার নিজস্ব জলসীমায় অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় বলছে, ওই অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তা সুরক্ষাসহ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে দুই দেশের নৌবাহিনীর এ যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে। দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি অনুযায়ী ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর সঙ্গে কাতারের নৌবাহিনীর এই মহড়া অনুষ্ঠিত হবে।

chardike-ad

এদিকে, কাতারের সঙ্গে আঞ্চলিক প্রতিবেশি দেশগুলোর সঙ্গে কূটনৈতিক উত্তেজনা কমিয়ে আনতে শনিবার দুই দিনের সফরে দোহায় পৌঁছেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভস লি ডারিন। শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানির সঙ্গে বৈঠকে বসবেন তিনি। বৈঠক শেষে কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদকারী সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব অামিরাত সফর করবেন তিনি।

এর আগে কাতার সংকট সমাধানে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্য সফর করেন। এ তিন দেশের একই কৌশলের অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী জিন-ইভস লি ডারিন মধ্যপ্রাচ্য সফর করছেন বলে ফরাসি পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে।