Search
Close this search box.
Search
Close this search box.

আল-আকসা থেকে মেটাল ডিটেকটর সরাল ইসরাইল

israelজেরুজালেমের আল-আকসা মসজিদ থেকে মেটাল ডিটেকটর সরিয়ে নিয়েছে ইসরাইল। বৈশ্বিক চাপের মুখেই ফিলিস্তিনিদের বিষয়ে আগের কঠোর অবস্থান থেকে সরে এসেছে দেশটি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মাঝরাতে ইসরাইলি মন্ত্রিসভার এক জরুরি বৈঠকে মেটাল ডিটেকটর সরিয়ে নেওয়ার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্প্রতি সেখানে অস্ত্রসহ কেউ যেন প্রবেশ করতে না পরে সেজনই মেটাল ডিটেকটর মতো নিরাপত্তা ব্যবস্থা চালু করা হয় বলে দাবি করে ইসরাইল। তবে এই ঘটনা ফিলিস্তিনিদের ক্ষুব্ধ করে তোলে। এই ক্ষোভ ছড়িয়ে পড়ে পশ্চিমতীর পর্যন্ত। আন্দোলনে নামে অনেক ফিলিস্তিনি। পরে তাদের সমর্থন জানায় সুদান, জর্ডান, দক্ষিণ আফ্রিকা ও ইন্দোনেশিয়ার মতো অনেক দেশের মুসলিমরা। এই পটভূমিতে ইসরায়েলি কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিলো।

chardike-ad

এদিকে গতকাল জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত, নিকোলাই ম্লাদেসনভ সতর্ক করে দিয়ে বলেছেন জেরুজালেমের পবিত্র ধর্মীয় স্থান নিয়ে দ্বন্দ্ব শিথিল না হলে তা এই প্রাচীন শহরে সংঘাত আরও ছড়িয়ে পড়তে পারে।

শুধু তাই নয় ওই এলাকার সংঘাত জেরুজালেম শহরের দেওয়াল ছাড়িয়ে, ইসরায়েল এবং ফিলিস্তিন, এমনকি মধ্যপ্রাচ্যের সীমানা ছাড়িয়ে আরও অনেকদূর যেতে পারে।