sentbe-top

যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে পেট্রোল-ডিজেল চালিত গাড়ি

diesel-petrol-car২০৪০ সালের মধ্যে পেট্রোল ও ডিজেল চালিত গাড়ি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে বায়ুদূষণ রোধ প্রকল্পের একটি অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সরকার। এর বিকল্প হিসেবে পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক গাড়ি ব্যবহারের উপর জোরদারের কথা ভাবছে দেশটি।

এরকম একটি ব্যাপার নিয়ে কাজ করতে গেলে আরও বিশদ ও প্রতিশ্রুতিশীলভাবে কাজ করা উচিত বলে জানিয়েছেন প্রচারণাকারীরা। তারা বলছেন পেট্রোল-ডিজেল চালিত যে পরিমাণ গাড়ি চলচল করছে তাদেরকে সচেতনতার আওতায় এনে প্রকল্পটি বাস্তবায়ন করতে। বায়ু পুরো দূষণমুক্ত করার আগে কিছু কিছু এলাকাকে এমন ভাবে দূষণমুক্ত চিহ্নিত করা উচিত যেনো সেখানে ক্ষতিকরা রাসায়নিক নিঃসরণকারী গাড়ি প্রবেশ করা মাত্রই তাদেরকে জরিমানা করা হয়।

তবে এই ব্যাপারে একটি আইনি লড়াইয়ের পর দেশটির আদালত কর্তৃক মানব দেহের জন্য ক্ষতিকর রাসায়নিক নাইট্রোজেন ডাই অক্সাইড নিঃসরণ রোধে ওই পুরনো গাড়িগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। দেশটির আদালতের নির্দেশনানুযায়ী সরকার নির্দিষ্ট সময়সীমার আগেই বায়ু পরিষ্কারকরণ কর্মসূচী ও ইলেক্ট্রিক গাড়ির ব্যাপারে বিস্তারিত জানাবে বলে বিবিসি সূত্রে জানা গেছে।

দেশটি পেট্রোল-ডিজেল চালিত গাড়ি নিষিদ্ধকরণ ও বায়ু পরিশোধনের জন্য মোট ৩০০ কোটি ইউরোর (২৮ হাজার ৩৫৩ কোটি টাকা) প্রকল্প হাতে নিয়েছে। অর্থসূচক

sentbe-top