Search
Close this search box.
Search
Close this search box.

দেশের সবাই দুর্নীতিগ্রস্ত : অর্থমন্ত্রী

muhitকোনো না কোনোভাবে দেশের সবাই দুর্নীতিগ্রস্ত বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার দুদকের মিডিয়া সেন্টারে ‘হটলাইন ১০৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

দুদক মিডিয়া সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, যারা ক্ষমতাবান তারাই দুর্নীতি করে। এছাড়া সবাই দুর্নীতিতে নিমজ্জিত।

chardike-ad

এসময় অর্থমন্ত্রী আরো বলেন, সেবা প্রদানের ক্ষমতা যাদের হাতে তারাই দুর্নীতি করে। তথ্য-প্রযুক্তি ব্যবহার করে দুর্নীতি প্রতিরোধ সম্ভব। তবে জনসাধারণকে সচেতন হতে হবে, তবেই দুর্নীতি কমে আসবে। আট থেকে দশ বছরের মধ্যে দুর্নীতি কমে যাবে।

এ সময় দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দেশ দুর্নীতিতে নিমজ্জিত। রক্ষকরা ভক্ষক হিসেবে কাজ করছে। এই অবস্থায় দুর্নীতির চিত্র পাল্টাতে হলে দুর্নীতির সঙ্গে জনগণকে সম্পৃক্ত করা জরুরি। এই উদ্দেশ্যেই এই জরুরি সেবার উদ্বোধন। এই কর্মসূচি দুর্নীতি প্রতিরোধে জনগণকে সম্পৃক্ত করবে।

জনগণের কাছ থেকে সরাসরি দুর্নীতির অভিযোগ নেওয়ার জন্য ‘হটলাইন ১০৬’ চালু করার এ সিদ্ধান্ত নেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। অফিস সময়ে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নম্বরে ফ্রি কল করা যাবে।

দুদক জানিয়েছে, হটলাইনে অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনও অবস্থাতেই প্রকাশ করা হবে না। কমিশনের প্রধান কার্যালয়ের তিন তলায় হটলাইন সেন্টার স্থাপন করা হয়েছে।

হটলাইন-১০৬ পরিচালনার জন্য ৫০ জন কর্মকর্তাকে প্রযুক্তি এবং আচরণগত বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দিয়েছে কমিশন।