Search
Close this search box.
Search
Close this search box.

পিছু হটল ইসরায়েল, বিজয় উদযাপন ফিলিস্তিনিদের

Al-Aqsaফিলিস্তিনিদের ব্যাপক বিক্ষোভ ও উত্তেজনার মুখে অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদের প্রবেশপথে বসানো সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরিয়ে নিয়েছে ইসরায়েল।

গত ১৪ জুলাই আল-আকসার সামনে সংঘর্ষে তিন ফিলিস্তিনি ও তিন ইসরায়েলি নিরাপত্তাবাহিনী নিহতের পর রেলিং, গেইট, মেটাল ডিটেক্টরসহ বেশ কিছু নতুন নিরাপত্তা ব্যবস্থা বসানো হয় আল-আকসার প্রবেশমুখে। পরে মসজিদের প্রবেশমুখে ক্যামেরা বসায় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী।

chardike-ad

এর জেরে ব্যাপক বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। বৃহস্পতিবার সকালের দিকে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা সরিয়ে নিয়েছে ইসরায়েল। এর আগে মঙ্গলবার আল-আকসার প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেয়া হয়।

Palestineনিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি ইসরায়েলি কর্তৃপক্ষ ৫০ বছরের কম বয়সীদের আল-আকসায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। দুই সপ্তাহ আগে নিরাপত্তাবাহিনীর ওপর হামলার অভিযোগে আল-আকসায় স্থাপিত নিরাপত্তা ব্যবস্থা সরিয়ে নেয়ার কাজ শুরু করায় ফিলিস্তিনিরা সেখানে একত্রিত হয়ে বিজয় উদযাপন করছেন।

ফিলিস্তিনি এক নাগরিক আল-জাজিরাকে বলেন, তিনি গুরুত্বপূর্ণ বিজয় উদযাপনের জন্য আল-আকসায় সমবেত হয়েছেন। তিনি বলেন, আজ আনন্দের দিন। একই সময়ে পূর্ণ বিজয় ও দুঃখের দিন- তাদের জন্য দুঃখিত যারা প্রাণ হারিয়েছেন এবং আহত হয়েছেন।