Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে অবৈধ প্রবাসীদের বিরুদ্ধে অভিযান শিগগিরই

saudi-arabঅবৈধভাবে বসবাসরতদের নিজ দেশে ফিরতে সৌদি আরব সরকারের বেঁধে দেওয়া সাধারণ ক্ষমার আওতায় যারা আউটপাস সংগ্রহ করেনি তাদের বিরুদ্ধে অভিযান শুরু করার ঘোষণা দিয়েছে সৌদি পাসপোর্ট বিভাগ।

সোমবার ‘নেশন ফ্রি অব ভাইওলেটরস’ শিরোনামে চারমাস মেয়াদী সাধারণ ক্ষমার সময় শেষ হওয়ার পর এমন ঘোষণা দিয়েছেন সৌদি আরবের পাসপোর্ট বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল সোলাইমান আল ইয়াহিয়া।

chardike-ad

স্থানীয় পত্রিকা ‘আল মদিনা’, ‘সৌদি গেজেট’ ও ‘আরব নিউজ’ পত্রিকাকে দেওয়া বক্তব্যে তিনি বলেন, “সাধারণ ক্ষমার সময় কোনভাবেই আর বাড়ানো হবে না। যেসব অবৈধ প্রবাসী সাধারণ ক্ষমার সুযোগ নেননি তারা অবিবেচক। তারা আইনের প্রতি কোনো সম্মান দেখায়নি। তাদেরকে এখন শাস্তি পেতে হবে। স্বেচ্ছায় সৌদি আরব ছাড়া ও পরে যে কোনো সময় বৈধভাবে আবার সৌদি আরবে আসার জন্য সুযোগ রাখা হয়েছিল তাদের জন্য। এটা ছিল তাদের জন্য সুবর্ণ সুযোগ।”

Solaiman-Al-Yahyaসোলাইমান আল ইয়াহিয়া হুঁশিয়ারি দিয়ে আরও বলেন, “যারা সাধারণ ক্ষমার প্রক্রিয়া সম্পন্ন করেও সৌদি আরবে অবস্থান করবেন তাদেরকে জরিমানা করা হবে এবং দেশ থেকে বের করে দেয়া হবে। শিগগিরই আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু হবে। এতে অংশ নেবে সরকারের ১৯টি বিভাগ।”

সাধারণ ক্ষমার ঘোষণার পর আউট পাস সংগ্রহ করে দেশে ফিরতে আবেদন করেছেন ৫০ হাজারের বেশি বাংলাদেশি শ্রমিক। সৌদি গেজেটের তথ্য মতে, এরই মধ্যে এ সুযোগ নিয়ে মোট ৬ লাখেরও বেশি অবৈধ শ্রমিক বা বিদেশি সৌদি আরব ছেড়েছেন।

তাদের মধ্য থেকে আবার নতুন কাজের ভিসা নিয়ে বৈধভাবে সৌদি আরবে ফিরে এসেছেন ১৫ হাজারেরও বেশি মানুষ। যারা সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছেন তাদের ফিঙ্গারপ্রিন্ট রাখা হয়নি। ফলে সহজেই তারা বৈধভাবে আবার প্রবেশ করতে পারবেন সৌদি আরবে।

সৌদি সরকারের ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় দেশে ফিরতে আবেদন করেছেন পাকিস্তানি ৭৬ হাজার, ইথিওপিয়ান ৬০ হাজার, সুদানিজ ৪৬ হাজার, ভারতীয় ৩১ হাজার ও ইন্দোনেশিয় ১৩ হাজার নাগরিক।