Search
Close this search box.
Search
Close this search box.

আন্তর্জাতিক ম্যাচ না খেলেই তামিম-মুশফিকদের ব্যাটিং কোচ!

Tamim-mushfiqমার্ক ও’নিল কখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সাবেক ক্রিকেটারের ক্রিকেট ক্যারিয়ার বলতে ৭৬টি প্রথম শ্রেনির এবং ২১টি লিস্ট-এ ম্যাচ। ক্রিকেট ছাড়ার পর কোচিং করিয়েছেন নিউজিল্যান্ডে, নিউ সাউথ ওয়েলস ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াতেও কোচিংয়ের অভিজ্ঞতা আছে তার। এই অভিজ্ঞতা নিয়েই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ হিসেবে যোগ দিয়েছেন তিনি।

এতোদিন ব্যাটিং কোচ হিসেবে চান্দিকা হাথুরুসিংহের সঙ্গে কাজ করছিলেন তারই স্বদেশী থিলান সামারাবিরা। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের ঠিক আগে তাকে নিয়োগ দেয়া হয়। পরে তার কাজে সন্তুষ্ট হয়ে মেয়াদ বাড়ানো হয় চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির আর তার সঙ্গে কাজের মেয়াদ বাড়ায়নি বিসিবি। তখনও শোনা যাচ্ছিলো যে মার্ক ও’নিলকে নতুন ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে।

chardike-ad

গতকালই বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন ৫৮ বছর বয়সী এই অস্ট্রেলীয়। আপাতত স্বল্পকালীন মেয়াদে মুশফিক-তামিমদের ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন তিনি। এরপর তার কাজ যদি সন্তোষজনক হয়, তবে মেয়াদ বাড়ানো হতে পারে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, আপাতত ৩০ দিন মার্ক ও’নিলের সঙ্গে কাজ করবেন তামিম-মুশফিকরা। এরপর তার সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করা হবে।

কখনো আন্তর্জাতিক ম্যাচ না খেললেও তরুণদের নিয়ে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা আছে মার্কের। তাকে চূড়ান্তভাবে নিয়োগ দেয়া হলে বিসিবির উন্নয়ন কর্মসূচির আওতায় তরুণদের গড়ে তোলার দায়িত্বও পড়তে পারে মার্কের কাঁধে।