Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে মুসলিম পুরুষরা ৪ বিয়ের সুযোগ পাচ্ছেন

marriageভারতের রাজ্য উত্তর প্রদেশের মুসলিমরা এখন থেকে তাদের ধর্মীয় বিধান অনুযায়ী চার বিয়েই করতে পারবেন। গত ১ আগস্ট রাজ্যের মন্ত্রিসভা মুসলিম পুরুষদের চার বিয়ের বিধান রেখে ‘উত্তর প্রদেশ ম্যারেজ রেজিস্ট্রেশন গাইডলাইনস-২০১৭’ অনুমোদন দিয়েছে।

হিন্দুস্থান টাইমসের খবরে রাজ্যের নারীকল্যাণ দপ্তরের মুখ্যসচিব রেণুকা কুমারের বরাত দিয়ে বলা হয়েছে, অন্য ধর্মের রীতিতে প্রতিবন্ধকতা যেন সৃষ্টি না হয় সে জন্যই এই আইন করা হয়েছে।

chardike-ad

তিনি বলেন, কোনো মুসলিম পুরুষ যদি চারটি বিয়ে করতে চান তবে তিনি তা পারবেন। তবে এজন্য প্রতিটি বিয়ের জন্য তাকে আলাদা আলাদা রেজিস্ট্রেশন করতে হবে।

রেণুকা কুমার বলেন, বিজ্ঞপ্তি জারির পর স্ট্যাম্প অ্যান্ড রেজিস্ট্রেশন দপ্তর এই নতুন নির্দেশিকা কার্যকর করবে। তবে হিন্দু এবং অন্য ধর্মের মানুষেরা একটি মাত্র বিয়ে নিবন্ধন করতে পারবেন বলে জানান মুখ্য সচিব।

এদিকে ভারতের ‘অল ইন্ডিয়া শিয়া পারসোনাল ল বোর্ডের (এআইএসপিএলবি) বলেছে, উত্তর প্রদেশের পুরুষদের চার বিয়ের অনুমতি দেওয়ার আইন মানুষের কাছে ভুল বার্তা পাঠাতে পারে। সংগঠনটির মুখপাত্র ইয়াসুব আব্বাস বলেন, নতুন এই আইনটি সাধারণদের মধ্যে ভুল বার্তা দিতে পারে।

তবে সর্বভারতীয় মুসলিম নারীদের আইনী সংগঠন অল ইন্ডিয়া মুসলিম উইমেন পারসোনাল ল বোর্ডের(এআইএমডব্লিউপিএলবি)সাধারণ সম্পাদক রাবিয়া সান্দাল বলেছেন, বিবাহ নিবন্ধনের যে আইন হয়েছে তাকে আমরা স্বাগত জানাই। এছাড়া আইনে অন্য ধর্মের রীতিতে হস্তক্ষেপ করা হয়নি বলে সরকারকে ধন্যবাদ।

এদিকে রেণুকা কুমার জানিয়েছেন, বিয়ের জন্য এখন আর আইনজীবীর পেছনে দৌঁড়াতে হবে না। স্ট্যাম্প অ্যান্ড রেজিস্ট্রেশন দপ্তরের ওয়েবসাইটে গিয়ে কোনো ব্যক্তি বাড়িতে বসেও মাত্র ১০ রুপিতে তার বিয়ে নিবন্ধন করতে পারবেন।