sentbe-top

আকাশপথে কাতারকে নতুন রুট দিচ্ছে আমিরাত-বাহরাইন

Qatar-Bimanআমিরাত এবং বাহরাইনের আকাশপথে নতুন রুট ব্যবহার করতে পারবে কাতারের বিমান। আমিরাত এবং বাহরাইনের আন্তর্জাতিক আকাশসীমার ওপর দিয়ে এই নতুন রুট চালু করা হবে। বিশ্ব বিমান চলাচল সংস্থা এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

চলতি বছরের জুনের ৫ তারিখে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাইরাইন, আরব আমিরাত ও মিসর। দেশগুলো কাতারের সঙ্গে আকাশপথ, জলসীমা এবং স্থলসীমা বন্ধ করে দেয়।

এরপর থেকেই কাতারের নিবন্ধকৃত বিমানের জন্য নতুন রুট চালু করতে কাজ করে যাচ্ছিল মন্ট্রিল ভিত্তিক আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গ্যানাইজেশন (আইসিএও)। আইসিএওর মুখপাত্র অ্যান্থনি ফিলবিন মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, কাতারের নিবন্ধকৃত বিমানের জন্য নতুন রুট চালু করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে আলোচনা করে কাজ করে যাচ্ছিল তারা।

বাহরাইন এবং আরব আমিরাতের আকাশপথে বিদ্যমান রুটের মধ্যে কয়েকটি রুট এবং নতুন কয়েকটি সাময়িক রুট উন্নীত করা হয়েছে।

সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন এবং মিসর কাতারের ওপর অর্থনৈতিক এবং কূটনৈতিক নিষেধাজ্ঞা আনার পর তাদের আকাশপথে কাতারের বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়। পরে আইসিএওর কাছে নতুন রুট অনুমোদনের জন্য অনুরোধ জানায় কাতার।

আরব দেশগুলোর আকাশপথ ব্যবহার করতে না পারায় কাতারের প্রায় ২৪ লাখ মানুষ বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে ৯০ শতাংশই বিদেশী নাগরিক। সরাসরি রুট ব্যবহার করতে না পারায় কাতারের বিমানগুলোকে বিকল্প পথে দীর্ঘ সময় ধরে যাতায়াত করতে হয়েছে। এ সময়ে কাতারের বিমান দক্ষিণ-পূর্ব এশিয়া হয়ে চলাচল করেছে।

sentbe-top