Search
Close this search box.
Search
Close this search box.

কাতারে ভিসা লাগবে না ৮০ দেশের নাগরিকদের

Qatarভিসা ছাড়াই কাতার ভ্রমণ করতে পারবেন বিশ্বের ৮০টি দেশের নাগরিকরা। এর মধ্যে ৩৩টি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই কাতারে ১৮০ দিন থাকতে পারবেন। বাকি ৪৭ দেশের নাগরিকরা থাকতে পারবেন ৩০ দিন।

এসব দেশের নাগরিকদেরকে কাতার ভ্রমণের জন্য কোনো ভিসার আবেদন করতে হবে না। তারা বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে বিশেষ অনুমতি নিয়ে কাতারে প্রবেশ করতে পারবেন। কর্তৃপক্ষ আলোচিত দেশগুলোর নাগরিকদের পাসপোর্টে সিল মেরে এই অনুমতি দেবে। খবর রয়টার্স, ইকোনমিক টাইমস ও দোহা নিউজের।

chardike-ad

বুধবার রাজধানী দোহায় আয়োজিত সংবাদ সম্মেলনে কাতারের পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে কাতারের প্রধান পর্যটন উন্নয়ন কর্মকর্তা হাসান আল-ইব্রাহিম বলেন, ভিসা অব্যাহতির এই সিদ্ধান্ত কাতারকে ওই অঞ্চলের সবচেয়ে উন্মুক্ত দেশে পরিণত করবে।

ভিসাবিহীন ভ্রমণের সুযোগ পাওয়া দেশগুলোর তালিকায় ভারতের নাম থাকলেও বাংলাদেশসহ এই উপসহাদেশের আর কোনো দেশের ঠাঁই হয়নি।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ উপসাগরীয় ৬টি দেশের অবরোধের পাল্টা জবাব হিসেবে কাতার এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এটি কাতারের পর্যটন শিল্পে প্রাণ সঞ্চার করবে। এছাড়া দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থা কাতার এয়ারওয়েজের ব্যবসায় নতুন গতি আনবে।

সম্প্রতি কাতার এয়ারওয়েজ নতুন ৬৩টি রুটে ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছে। ভিসাবিহীন ভ্রমণের সুযোগ কাতার এয়ারওয়েজকেও বিশেষ সুবিধা দেবে।

এর আগে গত জুন মাসে ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশের নাগরিকদের জন্য বিমানবন্দরে পৌঁছে ভিসা নিয়ে (On Arrival Visa) দেশটিতে প্রবেশ করার সুযোগ দেওয়া হয়।

১৮০ দিনের জন্য কাতার ভ্রমণের সুযোগ পাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- অস্ট্রিয়া, বাহামা দ্বীপপুঞ্জ, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিচেনস্টেইন, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সিসিলি, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও তুরস্ক।

৩০ দিনের জন্য ভ্রমণের সুযোগ পাওয়া ৪৭টি দেশের মধ্যে রয়েছে- অ্যান্ডোরা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বেলারুশ, বলিভিয়া, ব্রাজিল, ব্রুনাই, কানাডা, চিলি, চীন, কলোম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ইকুয়েডর, জর্জিয়া, গায়ানা, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, জাপান, কাজাখিস্তান, লেবানন, মেসিডোনিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মেক্সিকো, মলডোভা, মোনাকো, নিউজিল্যান্ড, পানামা, প্যারাগুয়ে, পেরু, রাশিয়া, স্যান মারিনো, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, সুরিনাম, থাইল্যান্ড, ইউক্রেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি ও ভেনেজুয়েলা।