Search
Close this search box.
Search
Close this search box.

মিরাজদের ঠেকাতে স্মিথদের প্যাড ছাড়া অনুশীলন

australia-trailবুধবার অস্ট্রেলিয়া দলের অনুশীলনে গিয়ে একটু ধন্দে পড়ে যেতে পারেন। প্যাড পরে অনুশীলনে ব্যাট করছিলেন স্মিথরা, কিন্তু খানিক পর সেই প্যাড খুলে ফেললেন কেন? পরে সংবাদ সম্মেলনে এসে গ্লেন ম্যাক্সওয়েল ফাঁস করেছেন সেই রহস্য। স্পিন খেলতে গিয়ে ব্যাটের ব্যবহার বাড়ানোর জন্যই এভাবে অনুশীলন করেছেন স্মিথরা।

ইংল্যান্ডের সঙ্গে গত বছরের সিরিজে স্পিনাররাই ছিলেন মূল কুশীলব। বাংলাদেশের দুই টেস্ট মিলে ৪০ উইকেটের মাত্র দুইটিই নিতে পারেননি স্পিনাররা। এর মধ্যে ১২টিই হয়েছিল এলবিডব্লু। কুকদের পায়ের কাজ ঠিকঠাক করতে না পারার পরিণতি থেকে এবার শিক্ষা নিতে চাইছেন স্মিথরা। সংবাদ সম্মেলনে ম্যাক্সওয়েল এসে জানিয়ে গেলেন, ভারত সফরের আগে দুবাইতে প্রস্তুতি হিসেবেও এই কৌশল অবলম্বন করেছেন তারা।

chardike-ad

‘২০১২ সালে জাস্টিন ল্যাঙার ব্যাটিং কোচ থাকার সময় আমরা সম্ভবত এটা করেছিলাম। দুবাইয়ের নেটেও অল্পস্বল্প প্যাড ছাড়াই ব্যাট করেছি। আমার মনে হয় আসলে ব্যাট ব্যবহার করাই আসল উদ্দেশ্য। আপনি যদি সামনের প্যাডটা ঠিকঠাক ব্যবহার করতে না পারেন, তাহলে সেটা আপনার রক্ষণে সমস্যা হয়ে দেখা দেবে, আপনি সময়মতো ব্যাট সামনে আনতে পারবেন না। ব্যাটটা বেশি ব্যবহার করতে পারলে আপনার নিজের ওপর বিশ্বাস থাকবে, শুধু প্যাড দিয়েই রক্ষণের কাজ টা করতে নাও হতে পারে। বিশেষ করে যারা স্টাম্প টু স্টাম্প বেশি বল করে তাদের বিপক্ষে এই কৌশল জরুরি। আর বাংলাদেশ এই কাজটা ভালোই করে। এই স্টাম্প টু স্টাম্প বলে নিজেদের রক্ষণটা আরও ঠিকঠাক করার চেষ্টা করেছি আমরা।’

ম্যাক্সওয়েল নিজে অবশ্য এখনো পদ্ধতিটা খুব প্রয়োগ করে দেখেননি। তবে বাংলাদেশে আসার আগে তার কিছুটা সেরে এসেছেন বলে জানিয়েছেন, ‘আমি দেশে এটা নিয়ে কাজ করেছি। আমার অনুশীলনের অনেকটুকুই রক্ষণ নিয়ে। এখানে খুব বেশি করা হয়নি, তবে আশা করি ম্যাচ শুরুর আগে তা করতে পারব।’

স্পিন বোলিং খেলার জন্য এই পদ্ধতিটা তিন বছর আগেও বাজিয়ে দেখেছে অস্ট্রেলিয়া। আবু ধাবিতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগেই স্মিথদের সেই বুদ্ধি দিয়েছিলেন ডিন জোন্স। ওই সময় খুব বেশি কাজে লাগাতে না পারলেও ভারত সফরে সুফলটা পেয়েছে অস্ট্রেলিয়া।