Search
Close this search box.
Search
Close this search box.

৫০০ উইকেট শিকারী প্রথম ইংলিশ বোলার অ্যান্ডারসন

James-Andersonপ্রথম ইংলিশ বোলার হিসেবে ৫০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন পেসার অ্যান্ডারসন। কাল ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে নিজের দ্বিতীয় ওভারেই পেয়ে গেলেন কাঙ্ক্ষিত উইকেট। ক্রেগ ব্রাফেটকে বোল্ড করে ঢুকে গেলেন অভিজাত এ ক্লাবে। অ্যান্ডারসনসহ যে ক্লাবে সদস্য মাত্র ছয়জন।

এই ক্লাবের নতুন সদস্য অ্যান্ডারসনের অবস্থান ৬ষ্ঠ। আবার পেস বোলার হিসেবে এই ক্লাবে তিনি তৃতীয়। নাম লেখালেন গ্লেন ম্যাকগ্রা, কোর্টনি ওয়ালশের সঙ্গে।

chardike-ad

৮০০ উইকেট নিয়ে সবার ওপরে বসে আছেন লঙ্কান স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্নের। ভারতের অনিল কুম্বলে নিয়েছেন ৬১৯ উইকেট। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার শিকার ৫৬৩ উইকেট। পঞ্চম বোলার হিসেবে এই তালিকায় রয়েছেন ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। তিনি শিকার করেছেন ৫১৯ উইকেট। জেমস অ্যান্ডারসনের সেখানে শিকার ৫০১টি।

মজার ব্যাপার হচ্ছে ১৪ বছর আগে এই লর্ডসেই অভিষেক ঘটেছিল জেমস অ্যান্ডারসনের। জিম্বাবুইয়ান ওপেনার মার্ক অ্যান্ড্রু ভারমালিনের উইকেট নিয়ে ক্যারিয়ার শুরু করেন তিনি। এখনও পর্যন্ত খেলে যাচ্ছেন জিমি। বয়সটা তার এখন ৩৫। এই সময়ে এসে যখন জ্বল্পনা চলছে, ক্যারিয়ার কোথায় গিয়ে থামে তার কিংবা আর কত টেনে নেবেন নিজেকে- তখনই তার হাত দিয়ে যেন আগুন বেরুচ্ছে। এমনকি আগামী অ্যাসেজের জন্য নিজেকে প্রস্তুত করে রেখেছেন তিনি। একই সঙ্গে ২০১৯ সালের অ্যাসেজ খেলারও ইচ্ছা রয়েছে তার।