Search
Close this search box.
Search
Close this search box.

‘এত বড় খেলোয়াড় হইনি যে আমার বিশ্রাম লাগবে’

mushfiqurসাকিব আল হাসানের বিশ্রাম নিয়ে কয়েকদিন ধরেই চলছে তুমুল আলোচনা। সাকিবের পথ ধরে তামিম, মুশফিকরা হাটবেন কি না সেই প্রশ্নও উঠে গেছে। তবে মুশফিকুর রহিম আজ সংবাদ সম্মেলনে মৃদু হেসে জানালেন, বিশ্রাম নেওয়ার দরকার হবে এত বড় ক্রিকেটার এখনো হতে পারেননি।

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে টেস্ট থেকে ৬ মাসের বিশ্রাম নিয়েছেন সাকিব। সাকিবের অনুপস্থিতিতে তার বিকল্প নিয়ে বেশ ভাবতেই হচ্ছে মুশফিককে, “আসলে ওর জায়গায় দুইজনকে খেলাতে হবে, একটা বোলার একটা ব্যাটসম্যান। তবে আল্লাহ্‌ না করুক যদি ওর ইনজুরিও হয়ে যেত তাহলেও আমাদের খেলতে হতো। শুধু ও না, প্রত্যেকটা প্লেয়ারই অনেক গুরুত্বপূর্ণ। নাম্বার ওয়ান একজন ক্রিকেটারের এভাবে না থাকা অধিনায়ক হিসেবে অবশ্যই আমার জন্য বড় একটা সেটব্যাক।”

chardike-ad

সাকিবকে ছাড়াও বাংলাদেশ দল ভালো করতে পারে, মনে করিয়ে দিলেন মুশফিক, ” সাকিবের জায়গায় যারা খেলবে তাদের জন্য একটা ভালো সুযোগ। এটাকে নতুনভাবে নেওয়া উচিত সবারই। দল হিসেবে এটা আমাদের জন্যও একটা সুযোগ, ওকে ছাড়া আমরা কেমন খেলতে পারি সেটা দেখার। এর আগেও অনেক সিরিজে ওকে ছাড়া খেলেছি, ওয়েস্ট ইন্ডিজের সাথে সিরিজ জিতেছি, নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছি। ও থাকলেই যে সব জিতেছি কিংবা ও না থাকলেই যে হেরেছি ব্যাপারটা এমন না।”

দক্ষিণ আফ্রিকা সিরিজের টেস্টে সাকিবকে মিস করবেন মুশফিক, “ও থাকলে সেটা দল ও অধিনায়কের জন্য প্লাসপয়েন্ট। ওকে অনেক মিস করব, কিন্তু সাকিব যে কারণে বিশ্রাম নিয়েছে সেটা যেন ঠিকভাবে হয় এবং ফ্রেশ হয়ে আবারো আগের রুপে ফিরে আসে এটাই আশা করি।”

সাকিবের মতো মুশফিকও গত কয়েক বছরে টানা ক্রিকেট খেলেছেন। তারও বিশ্রাম লাগবে কিনা এরকম প্রশ্নের জবাবে মুশফিক হেসে বলেন, “এত বড় খেলোয়াড় এখনো হইনি যে আমার বিশ্রাম লাগবে।”